রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষে সিরাজ

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৮:১৬

ক্যারিয়ারে প্রথমবারের মত আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন ভারতের ডান-হাতি পেসার মোহাম্মদ সিরাজ। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টকে পেছনে ফেলে ৭২৯ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেন সিরাজ। 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুই ম্যাচ খেলে ৫ উইকেট নেন সিরাজ। তার আগে এ মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৯ উইকেট নিয়েছিলেন তিনি। ২০১৯ সালের জানুয়ারিতে ওয়ানডেতে অভিষেক হয় সিরাজের। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে ১০ ওভারে ৭৬ রান দেন তিনি। বাজে পারফরমেন্সের পর দল থেকে বাদ পড়েন সিরাজ।

মোহাম্মদ সিরাজ

গেল বছরের ফেব্রুয়ারিতে আবারও দলে ফেরার পর থেকে ভারতের হয়ে ওয়ানডেতে নিয়মিত পারফরমেন্স করে আসছেন এই পেসার। দলে ফেরার পর ২০ ম্যাচে ৩৮ উইকেট নিয়েছেন সিরাজ। গত এক বছর ধরে দুর্দান্ত পারফরমেন্সের পুরস্কার হিসেবে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠলেন তিনি। সেইসঙ্গে আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলেও জায়গা পেয়েছেন সিরাজ।

শিবমন গিল

গেল বছরের সেপ্টেম্বর থেকে ওয়ানডে খেলছেন না বোল্ট। ৭০৮ রেটিং নিয়ে তৃতীয়স্থানে আছেন তিনি। ৭২৭ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড। ব্যাট হাতে ফর্মের তুঙ্গে আছেন ভারতের ওপেনার শিবমন গিল। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ডাবল-সেঞ্চুরি হাঁকান গিল। শেষ ওয়ানডেতেও সেঞ্চুরির তুলে নেন এই ডান-হাতি ব্যাটার। এমন দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সে আইসিসি ওয়ানডে  ব্যাটিং র‌্যাংকিং তালিকায় ২০ ধাপ এগিয়ে ষষ্ঠস্থানে জায়গা করে নিয়েছেন গিল।

বিরাট কোহলি

গিলের পেছনেই আছেন বিরাট কোহলি। গিলের সঙ্গে কোহলির রেটিং ব্যবধান মাত্র ৭। গিলের রেটিং ৭৩৪ ও কোহলির ৭২৭। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ১০১ রানের ইনিংস খেলায় দুই ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে অষ্টমস্থানে উঠেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। অষ্টমস্থানে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সমান ৭১৯ রেটিং রোহিতের। ব্যাটারদের তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তার রেটিং ৮৮৭।

সাকিব আল হাসান

ব্যাটিং তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন অধিনায়ক তামিম ইকবাল। ৬৫৫ রেটিং নিয়ে ১৬তম স্থানে তামিম। বোলাদের তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে সাকিব আল হাসান। ৬৫২ রেটিং নিয়ে ষষ্ঠস্থানে আছেন তিনি। অলরাউন্ডারদের তালিকায় ৩৮৯ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন