রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্যকুমার

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৯:১৮

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হওয়ার নজির গড়লেন সূর্য।

সূর্যকুমার যাদব

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার পাওয়া সূর্যকুমার বলেন, ‘এটি দারুণ এক অনুভূতি। ব্যক্তিগতভাবে ২০২২ সালটা আমার জন্য দারুণ কেটেছে। গেল বছর আমার কিছু ইনিংস আমি বেশ উপভোগ করেছি। যদি একটি ইনিংস বেছে নেয়া হয়, তাহলে আমি মনে করি সেরা ছিলো দেশের হয়ে প্রথম সেঞ্চুরি। কারণ প্রথম সেঞ্চুরি সব সময়ই বিশেষ কিছু। আশা করছি, আরও অনেক ভাল ইনিংস আসবে।’

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে পুরুষ বিভাগে মনোনয়ন পেয়েছিলেন চারজন। সূর্যকুমারের সঙ্গে লড়াইয়ে ছিলেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

২০২১ সালে টি-টোয়েন্টি অভিষেকের পর গেল বছরটা দুর্দান্ত কাটিয়েছেন সূর্যকুমার। ২০২২ সালে ৩১ ম্যাচ খেলে  সর্বোচ্চ ১১৬৪ রান করেন এই ডান-হাতি ব্যাটার। টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক বর্ষ পঞ্জিকায় ১ হাজার রান করেন ভারতীয় এই ব্যাটার। ৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি করেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে নটিংহামে ৫৫ বলে ১১৭ ও মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১১১ রানের দু’টি নান্দনিক ইনিংস খেলেন তিনি।

গেল বছর টি-টোয়েন্টিতে ৬৮টি ছক্কা হাঁকিয়েছেন সূর্য। যা এক বর্ষপঞ্জিকায় সংক্ষিপ্ত ভার্সনে সর্বোচ্চ। তার ব্যাটিং গড় ছিলো প্রায় ৪৬ ও স্ট্রাইক রেট ছিলো ১৮৭। গেল বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাট হাতে নিজের সেরা ছন্দে ছিলেন এই ব্যাটার। ৬ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৩৯ রান করেন তিনি।

 

ইত্তেফাক/জেডএইচ