বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাজারদর

সরু চাল-ডিম-মুরগি ও চিনির দাম বেড়েছে

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ০৪:৩৩

নতুন আমন ধানের চালে বাজার ভরে গেছে। সরবরাহও ভালো। কিন্তু চালের দাম কমছে না। রাজধানীর খুচরা বাজারে সপ্তাহের ব্যবধানে সরু চালের দাম বেড়েছে। দাম বাড়ার এই তালিকায় আরও রয়েছে ডিম, মুরগি ও চিনি। এছাড়া শীত একটু কমতেই সবজির দামও বাড়তে শুরু করেছে।

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর কাওরানবাজার, শান্তিনগর ও তুরাগ এলাকার নতুন বাজারে খোঁজ নিয়ে বিভিন্ন পণ্যের দাম বাড়ার এ চিত্র পাওয়া যায়। চাল ব্যবসায়ীরা বলেছেন, ভোক্তারা এখন সরু চাল খেতে অভ্যস্ত হয়ে পড়ছে। এ কারণে বাজারে মোটা চালের চেয়ে সরু চালের চাহিদা বেশি। তারা বলেন, গত এক মাসে মোটা ও মাঝারি মানের চালের দাম বাড়েনি, বরং কিছুটা কমেছে। কিন্তু সরু চালের দাম বেড়েছে।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) প্রতিদিন বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা বাজারদর নিয়ে একটি প্রতিবেদন তৈরি করে। তাতে দেখা গেছে, গত দুই দিনের ব্যবধানে খুচরা বাজারে প্রতি কেজি সরু চালের দাম দুই টাকা বেড়েছে। তবে মোটা ও মাঝারি মানের চালের দাম বাড়েনি বলে সংস্থাটি জানিয়েছে। টিসিবির তথ্য মতে, গতকাল বাজারে প্রতি কেজি সরু চাল নাজিরশাইল/মিনিকেট মানভেদে ৬০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। যদিও রাজধানীর বাজারগুলোতে প্রতি কেজি নাজিরশাইল/মিনিকেট মানভেদে ৬০ থেকে ৮২ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া মাঝারি মানের চাল পাইজাম/লতা ৫২ থেকে ৬০ টাকা ও মোটা চাল ইরি/স্বর্ণা ৪৮ থেকে ৫২ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। যদিও এই দাম গত বছরের একই সময়ের চেয়ে বেশি বলে টিসিবি জানিয়েছে।

তুরাগ এলাকার নতুন বাজারের চাল ব্যবসায়ী সাদ্দাম বলেন, আগে মোটা চালের চাহিদা ছিল। কিন্তু ভোক্তারা ধীরে ধীরে সরু চাল খেতে অভ্যস্ত হয়ে পড়ছে। যে কারণে সরু চালের দাম বাড়তি বলে জানান তিনি। বাজারে চালের কোনো ঘাটতি নেই বলেও জানান তিনি। গত বুধবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সরকারের গুদামে বর্তমানে ১৯ লাখ ২৬ হাজার ৯৯৩ টন খাদ্যশস্য মজুত আছে। এছাড়া আগামী তিন মাসের মধ্যে আরো কয়েক লাখ মেট্রিক টন চাল বিদেশ থেকে আমদানি করা হবে। পাশাপাশি অভ্যন্তরীণ বাজার থেকেও ধান-চাল সংগ্রহ করা হচ্ছে। তাই চালের দাম বাড়ার কোনো কারণ নেই। তিনি বলেন,  সরকারের বিভিন্ন কর্মসূচিতে আগামী মার্চ থেকে মে এই তিন মাসের মধ্যে প্রায় ৮ লাখ টন চাল বিতরণ করা হবে। তাই স্বল্প আয়ের মানুষের কোনো সমস্যা হবে না।

চালের পাশাপাশি গত এক সপ্তাহের ব্যবধানে বাজারে ব্রয়লার মুরগি ও ডিমের দাম বেড়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগিতে পাঁচ টাকা বেড়ে ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি মুরগি ২৫০ থেকে ২৬০ টাকায়, লেয়ার মুরগি ২৫০ থেকে ২৬০ কেজিতে বিক্রি হচ্ছে। ফার্মের ডিমের হালিতে ২ টাকা বেড়ে ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। টিসিবির হিসেবে, গত এক বছরের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম ১৬ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে। বেড়েছে চিনির দামও। গতকাল বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হয় ১১০ থেকে ১২০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১০৭ থেকে ১১৫ টাকা। গত এক বছরের ব্যবধানে প্রতি কেজি চিনির দাম ৫০ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে বলে টিসিবি তাদের প্রতিবেদনে তুলে ধরেছে।

এদিকে শীত একটু কমতেই বাজারে সবজির দামও বাড়তে শুরু করেছে। গতকাল বাজারে বিভিন্ন ধরনের সবজির মধ্যে প্রতি কেজি বেগুন ৫০ থেকে ৬০ টাকা, টম্যাটো ৪০ থেকে ৫০ টাকা, গাঁজর ৪০ টাকা, শিম ৪০ থেকে ৬০ টাকা, ঝিঙা  ৫০ থেকে ৬০ টাকা, মুলা ৩০ টাকা, শালগম ৩০ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি আকারভেদে ৩০ থেকে ৪০ টাকা, লাউ ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। যা দুই সপ্তাহ আগেও প্রতি কেজিতে পাঁচ থেকে ১০ টাকা কমে বিক্রি হয়েছে।

গতকাল বাজারে বিভিন্ন ধরনের মাছের মধ্যে প্রতি কেজি কাতল, রুই ২৮০ থেকে ৩৫০ টাকায়, তেলাপিয়া ১৮০ থেকে ২২০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪৫০ টাকা, শোল ৪৫০ থেকে ৫৫০ টাকা, শিং মাছ ৪৫০ থেকে ৬০০ টাকা, পাঙাশ ১৭০ থেকে ১৮০ টাকা, কই ২২০ থেকে ২৬০ টাকা, বোয়াল ৫৫০ থেকে ৬৫০ টাকা, টেংরা ৫০০ থেকে ৬৫০ টাকা, চিংড়ি ৫০০ থেকে ৮৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন