বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দায়িত্ব অবহেলা ও অনিয়মে ২ প্রকৌশলীসহ ৬ জনকে চাকরিচ্যুত

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ২০:২৫

দায়িত্ব অবহেলা, সুবিধা পাইয়ে দেয়ার নামে উৎকোচ আদায়সহ গুরুত্বর বেশ কয়েকটি অভিযোগ প্রমানিত হওয়ায় বরিশাল সিটি করপোরেশন বিসিসির দুই প্রকৌশলীসহ ৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস। 

চাকুরিচ্যুতরা হলেন, বরিশাল সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপসহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্যসহকারী (অস্থায়ী) শাহ জালাল, কর আদায় সহকারী নূর হোসেন ও শাহিন হোসেন।

প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে বরিশাল সিটি করপোরেশনের সকল সড়কের কাজ ৫ বছরের গ্যারান্টিতে করা হচ্ছে।  সেই অনুযায়ী সড়ক নির্মানকারী প্রতিষ্ঠান কাজ করে এবং সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কাজও সেইভাবেই বুঝে নেন। 

তিনি বলেন, বরিশাল নগরীর ধান গবেষণা ইন্সটিটিউটসংলগ্ন সড়ক (ধান গবেষণা রোড) এর নির্মাণ কাজ চলছে। তবে সেখানে কাজের মান খারাপ হলেও তা সঠিকভাবে দেখভাল করেননি দায়িত্বরত। এবং বিষয়টি কতৃপক্ষকেও জানায়নি। তাই দায়িত্ব অবহেলার কারণে সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপসহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, স্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্যসহকারী (অস্থায়ী) শাহ জালালকে চাকরিচ্যুত করা হয়েছে। 

এছাড়া ৫ নম্বর ওয়ার্ডের একটি হোল্ডিং নাম্বারের অনুকূলে গ্রাহকের কাছ থেকে তিন অর্থবছরের টাকা নিয়ে সিটি করপোরেশনে কোষাগারে এক অর্থবছরের টাকা জমা দেয় কর আদায় সহকারী নূর হোসেন। বাকি টাকা সে আত্মসাৎ করে বিষয়টি গোপন রাখার চেষ্টা করে। তবে লেজার পোষ্টিংয়ের সময় বিষয়টি ধরা পড়ে। সেই অপরাধে তাকে চাকরিচ্যুত করা হয়। 

একইভাবে বরিশাল নগরীর ৬ নম্বর ওয়ার্ডের এক ব্যক্তির ১০টি হোল্ডিংয়ের অনুকূলে মেয়র ধার্য কর কমিয়ে দেয়। তারপরও কর আদায় সহকারী শাহিন হোসেন ওই ব্যক্তির কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা অবৈধভাবে আদায় করে আত্মসাৎ করে। যে বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকেও চাকরিচ্যুত করা হয়।

ইত্তেফাক/পিও