শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফ্রেম বাছতে হিমশিম খাচ্ছেন?

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ২১:৫৫

চশমাও আপনার সাজসজ্জার গুরুত্বপূর্ণ অংশ। শুধু প্রয়োজন থেকেই সবাই চশমা নেয় না। স্টাইল স্টেটমেন্ট হিসেবেও এর ব্যাপক কদর আছে। এজন্য মানানসই ফ্রেম বেছে নেওয়ার জন্য ভাবনার অন্ত নেই। কিন্তু কোন ধরনের ফ্রেম আপনার সঙ্গে মানাবে? সেকথাও তো জেনে নেওয়া উচিত।

চৌকো মুখ
অনেকের চোয়াল চওড়া হয় তাই মুখ চৌকো হয়। এই ধরনের মুখে আয়তাকার বা ডিম্বাকার ফ্রেম বেশি মানায়। আপনি চাইলে অ্যাভিয়েটর ফ্রেমও নিতে পারেন।

ডিম্বাকৃতির মুখ
যাদের মুখ ডিম্বাকৃতির তাদের মুখকে আদর্শ শেপ মনে করা হয়। এই ধরনের মুখের আদলে যেকোনো ধরনের চশমাই ব্যবহার করা যেতে পারে। তাই দোকানে গিয়ে বিভিন্ন ফ্রেম লাগিয়ে দেখুন।

পান পাতাকৃতির মুখ
এ ধরনের মুখ যাদের তারা নিজেরাও হয়তো জানেন না তাদের আদলকে কি নামে ডাকা হয়। আমরাও বলতে পারতাম না। তাই একটি পরিচিত নাম দিয়ে দিয়েছি। যাদের কপালের দিক চওড়া এবং চোয়াল ও চিবুকের কাছে তা ক্রমেই সরু হয়ে একটা হার্ট শেপ নেয় তাদের আমরা পানপাতাকৃতির মুখ বলছি। এ ধরনের মুখে ক্যাটস আই বা গোল ফ্রেমের চশমা বেশ মানায়।

গোলাকার মুখ
গোলাকার মুখের কপাল থেকে চোয়াল সমান মাপের হয়। এ ধরনের মুখে একটু মেদ জমলেই মোটা লাগে। তাই জ্যামিতিক ছকবাঁধা ফ্রেম লাগালেই বেশি ভালো লাগে। ওয়েফেয়ার বা আয়তাকার ফ্রেম লাগাতে পারলে ভালো লাগবে।

ডায়মন্ড শেপের মুখ
এ ধরনের মুখে গাল চওড়া হয়। চোখ ও চোয়ালের দিক একটু সরু। সচরাচর এমন মুখে গোলাকৃতির অথবা ক্যাটস ফ্রেম ব্যবহার করতে পারেন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন