শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেষ পর্যন্ত হাথুরুসিংহে

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৪

কথা চেপে রাখা কত কঠিন, তা ভালোভাবেই টের পেয়েছে ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত নিজেরাই আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে-জাতীয় দলের কোচ হয়ে আসছেন হাথুরুসিংহে। সাকিবদের কোচ হয়ে আসছেন তিনি বাংলাদেশে। তিন ফরম্যাটেই তিনি কোচের দায়িত্ব পালন করবেন। গতকাল সন্ধ্যায় খবরটা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে বিসিবি। ঘোষণা করতে বাধ্য হয়েছে।

শ্রীলঙ্কার চণ্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশের কোচ হবেন কি হবেন না, তা নিয়ে প্রায় এক মাস ধরে ক্রিকেট অঙ্গনে আলোচনা চলছিল। কেউ বলছেন হাথুরুসিংহে আসছেন। আবার কেউ বলছিলেন এখনো সিদ্ধান্ত হয়নি। বিসিবি থেকেই খবর বেরিয়েছিল, হাথুরুসিংহের সঙ্গে কথা হয়েছে। তার পরও বিসিবি এ নিয়ে অনেক জল ঘোলা করেছে এড়িয়ে গিয়ে। তাদের বক্তব্য ছিল, ইংল্যান্ড সিরিজের আগেই নতুন কোচ আসবে। এমনকি গত সোমবার সিলেটে বিপিএল দেখতে গিয়েও বিসিবির বস নাজমুল হাসান পাপনও কোচ প্রসঙ্গ এড়িয়ে গেছেন। বলেছিলেন, ‘ফেব্রুয়ারিতেই কোচ আসবে। ইংল্যান্ড সিরিজের আগেই কোচ পাবে।’

২৪ ঘণ্টা না যেতেই পাপন জানিয়ে দিলেন হাথুরুসিংহে বাংলাদেশের কোচ। বিসিবির এই আনুষ্ঠানিক ঘোষণায় অন্তত একটা বিষয় নিয়ে উৎকণ্ঠা কমল। কোচ চূড়ান্ত হয়েছে।  দুই বছরের চুক্তিতে হাথুরুসিংহে দায়িত্ব পালন শুরু করবেন ফেব্রুয়ারি মাসে। আজ থেকেই তার মেয়াদ শুরু হবে।

৫৪ বছর বয়সী হাথুরুসিংহে অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্লাব ক্রিকেটের সহকারী কোচ ছিলেন। গতকাল সেখান থেকে বিদায়ের পর্ব শেষ করেছেন নিউ সাউথ ওয়েলস দল থেকে পদত্যাগ করে। তার ক্লাবও হাথুরুসিংহের মনের আগ্রহটা বুঝতে পারছিল। একজন কোনো দেশের জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে পারলে তিনি অনেক বেশি খুশি হন। তাই তাকে ছেড়ে দিয়েছেন হাসিমুখে। বিসিবিও এমন একজন কোচের সন্ধান করছিল। কারণ তাদের হাতে থাকা কোচদের আবেদনগুলো দেখে সন্তুষ্ট নয় বিসিবি। শুরুতে কেউ একটানা দায়িত্ব পালনে আগ্রহ দেখালেও পরে দেখা যায় নানা কারণেই ছাড় দিতে হয়। সেই হিসাবে হাথুরুসিংহে বেটার।

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের কোচ ছিলেন তিনি। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে খেলার মাঝ পথে বাংলাদেশ দল থেকে পদত্যাগ করে চলে গিয়েছিলেন হাথুরুসিংহে। কোচ চলের যাওয়ার পর বিবিসি সভাপতি পাপন জানিয়েছিলেন, ক্রিকেটারদের মানসিকতা ও নিবেদনের ঘাটতি নিয়ে বিরক্ত ছিলেন হাথুরুসিংহে। এছাড়াও, সেসময় দেশ ও দলের প্রতি অলরাউন্ডার সাকিব আল হাসানের দায়িত্ববোধ নিয়েও প্রশ্ন তুলেছিলেন হাথুরুসিংহে।

এই কোচ আবার দায়িত্ব পালন করতে আসছেন শুনে সাকিবও কোনো মন্তব্য করেননি সংবাদমাধ্যমের কাছে। বর্তমানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। কোচ হাথুরুসিংহে আসবেন, সাকিবও থাকবেন। এই দুজনের মধ্যে দূরত্বটা কমবে, নাকি সম্পর্কের রবফ গলবে সেটা সময় বলে দেবে।  এদিকে, আসন্ন ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজে থাকবে ৩ ওয়ানডে এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচ। যা কিনা আগামী ১ মার্চ মাঠে গড়াবে। দ্বিতীয় দফায় দায়িত্ব পাওয়ার পর এটি হবে হাথুরুসিংহের অধীনে খেলা টাইগারদের প্রথম সিরিজ। দ্বিতীয় বার বাংলাদেশ দলের দায়িত্ব পাওয়ায় খুশি হাথুরুসিংহে। আমার জন্য এটা অনেক বড় সম্মানের।’

এর আগে প্রথম দফায় হাথুরুর অধীনে বাংলাদেশ খেলেছে ২১টি টেস্ট। এর মধ্যে জয় এসেছিল ৬টি, যা বাংলাদেশের কোনো কোচের অধীনে সর্বোচ্চ টেস্ট জয়ের রেকর্ড। হারতে হয়েছে ১১টি টেস্ট, তবে ড্র হয়েছিল বাকি ৪টি ম্যাচ। এছাড়া হাথুরুর অধীনে বাংলাদেশ ৫১টি ওয়ানডে খেলে যার মধ্যে ২৫টিতে জয়, ২৩টিতে পরাজয় এবং ৩ টি ম্যাচে ড্র করে। মূলত তার সময়কালেই ওয়ানডেতে পরাশক্তি দলের কাতারে পৌঁছায় বাংলাদেশ, সিরিজ জয় আসে ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের মতো দলের বিপক্ষে।

এছাড়া হাথুরুসিংহের অধীনে ২৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে ১০ জয়, ১৯ টি পরাজয় ও ২ টি ম্যাচ ড্র হয়েছিল। যদিও তার সময়কালে দলের উত্থান ছিল স্পষ্ট, যা ফলাফলের রেকর্ডে চোখ বুলালে বোঝা কঠিন। হাথুরুসিংহের বিদায়ের পর বাংলাদেশের কোচ হন স্টিভ রোডস। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আগে দারুণ ছন্দে ছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী পারফরম করতে না পারায় বিশ্বকাপের পরপরই দায়িত্ব হারান রোডস। এরপরই নতুন কোচ হিসেবে ২০১৯ সালের ১৭ আগস্ট যোগ দেন দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গো। যিনি কিনা কিছুদিন আগে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। ডমিঙ্গোর রেখে যাওয়া শূন্য পদেই ফের আসছেন হাথুরু।

ইত্তেফাক/এসএস