রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মিরপুর থেকে বিলুপ্তপ্রায় গন্ধগোকুল উদ্ধার, অবমুক্ত 

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৫

কুষ্টিয়ার মিরপুরে বিলুপ্ত প্রজাতির প্রাণী ছোট গন্ধগোকুল উদ্ধার হয়েছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গন্ধগোকুলটি অবমুক্ত করা হয়। মিরপুর উপজেলা সহকারী বন কর্মকর্তা সাব্বির আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। 

অবমুক্ত করার সময় নিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ উপস্থিত ছিলেন। এর আগে বিলুপ্ত প্রজাতির এই প্রাণীটিকে উপজেলার চিথলিয়া ইউনিয়নের ত্রিভুবণ রিসোর্ট থেকে উদ্ধার করা হয়। 

স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন মিরপুর কমিউনিটি ওয়াইল্ডলাইফ রেসকিউ টিমের সদস্য মঞ্জুর রশিদ বলেন, শনিবার বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুল আটকের খবর পেয়ে স্থানীয় বন বিভাগের কর্মকর্তার সঙ্গে গিয়ে সেটি অবমুক্ত করতে সহায়তা করি। আমরা কোথাও কোনো আহত বা বন্যপ্রাণী আটকের ঘটনা ঘটলে সেখান থেকে সেটি উদ্ধার করি। পরিচর্যা করি। এবং অবমুক্ত করি।

সহকারী বন কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, ফুলবাড়িয়া ইউনিয়নের নওদাপাড়া আদর্শ স্কুলের পাশে স্থানীয় কৃষক মিজানুর রহমানের বাড়ির খড়ির গাদা থেকে গন্ধগোকুল প্রাণীটিকে উদ্ধার করে ত্রিভুব রিসোর্ট কতৃপক্ষ নিয়ে যায়। পরে খবর পেয়ে বিলুপ্তপ্রায় এই ছোট গন্ধগোকুলটি সেখান থেকে উদ্ধার করা হয়। শনিবার সন্ধ্যায় গন্ধগোকুলটি উপজেলা পরিষদের লিচু বাগানে অবমুক্ত করা হয়। 

তিনি আরও জানান, এটি ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী তফসীল-১ ভুক্ত সংরক্ষিত বন্যপ্রাণী। এবং আইউসিএন এর তথ্য অনুযায়ী বিপন্ন প্রজাতির প্রাণীদের মধ্যে গন্ধগোকুল অন্যতম। এটির প্রিয় খাবার কফিফল হলেও এটিকে মাংসাশী প্রাণী বলা হয়। 

ইত্তেফাক/পিও