শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিচারপতি নাজমুল আহসানের স্মরণসভা অনুষ্ঠিত

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:১২

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক হিসাবে নিয়োগ পেয়েছিলেন বিচারপতি এফআরএম নাজমুল আহসান। কিন্তু শপথ নেওয়ার আগেই আক্রান্ত হন করোনায়। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার স্মরণে আয়োজিত সভায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বিচারপতি নাজমুল আহসান শুধু একজন ভাল বিচারকই ছিলেন না,  তিনি ছিলেন একজন সার্থক স্বামী ও সফল পিতা। তিনি তারঁ রাজনীতিতে, কর্মে ও রায়ে সাধারণ মানুষের কথা বলেছেন বার বার। তিনি একজন সৎ ও স্পষ্টবাদী মানুষ ছিলেন। সকলের উচিত উনার পদাঙ্ক অনুসরণ করা।

রবিবার সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্ট কর্তৃক আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বিচারপতি নাজমুল আহসান একজন ভাল ও ন্যায়নিষ্ঠ বিচারক ছিলেন। তিনি তারঁ রায়ের মাধ্যমে এদেশের মানুষের কাছে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

সভায় আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম বক্তব্য রাখেন। বক্তব্যে তারা বলেন, মুক্তিযোদ্ধা হিসেবে রনাঙ্গনে যুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে আনার সৌভাগ্য সকলের হয় না। দেশপ্রেমিক মানুষ হিসেবে বিচারপতি নাজমুল আহসান যেমন মুক্তিযুদ্ধ করেছেন, তেমনি সাধারণ মানুষের কাতারে এসে তিনি একসময় রাজনীতির মাধ্যমে শোষিত মানুষের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন। এরপর বিচারপতির আসনে আসীন হয়ে তিনি অনেক মামলায় যুগান্তকারী রায় দিয়েছেন। আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের কাছে তিনি মানবিক বিচারক হিসাবে পরিচিতি পেয়েছিলেন। এছাড়া মরহুমের সহধর্মিণী নিলুফা শামসুন নাহার বক্তব্য রাখেন।

স্মরণসভায় বিচারপতি নাজমুল আহসানকে নিয়ে প্রকাশিত স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার তোফায়েল হাসান। 

ইত্তেফাক/এএএম