শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাবির ভর্তি পরীক্ষা

পছন্দের ইউনিটে পরীক্ষা দিয়ে ভর্তিচ্ছুদের উত্তীর্ণ হতে হবে

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের নিজ নিজ পছন্দের ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রে উত্তীর্ণ ইউনিটের দেওয়া শর্তগুলো পূরণ করে পছন্দের বিভাগে ভর্তি হতে পারবে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দায়িত্বে থাকা দুই ডিনের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। এর আগে গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট হিসেবে পরিচিত সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বিলুপ্তের ঘোষণা দেওয়া হয়। তখন বলা হয়, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ‘খ’ ইউনিটের মাধ্যমে হবে। তবে দীর্ঘ এক বছর পর সিদ্ধান্তে আসা হয়েছে, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ‘খ’ ইউনিটের মাধ্যমে নয়, ইউনিটগুলো নিজস্ব বিষয়ের পরীক্ষা নিজেরাই নেবে।

বিশ্ববিদ্যালয়ের ডিনদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা যে কোনো ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এর আগের ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থী চাইলে নিজের গ্রুপের ইউনিট তথা মানবিকের শিক্ষার্থীরা ‘খ’ ইউনিটে, বিজ্ঞানের শিক্ষার্থীরা ‘ক’ ইউনিটে পরীক্ষা দিতে পারত। এর বাইরে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে পারত। এবার সবাই নিজ নিজ পছন্দের ইউনিটে পরীক্ষা দিতে পারবে। তবে তার আগে পূরণ করতে হবে প্রয়োজনীয় শর্ত।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে এবার একটু পরিবর্তন আনা হয়েছে। অন্যান্য বার বিভাগ পরিবর্তনের জন্য ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে হতো। এবার ‘ঘ’ ইউনিট তুলে দেওয়ার ঘোষণা আগেই দেওয়া হয়েছে। তবে যেসব শিক্ষার্থী ইউনিট পরিবর্তন করতে চায়, তারা চাইলে নিজস্ব ইউনিটের বাইরে অন্য তিন ইউনিটে পরীক্ষা দিতে পারবে। মানবিক থেকে যারা বিজ্ঞানে যেতে চায়, তাদের বাংলা, ইংরেজির পাশাপাশি আইসিটি, গণিত অথবা পরিসংখ্যান অংশের উত্তর দিতে হবে। যারা বিজ্ঞান থেকে মানবিকে আসবে তাদের ৩০ নম্বরের সাধারণ জ্ঞান অংশের উত্তর দিতে হবে। খুব শিগিগরই আমরা এ বিষয়ে নির্দেশিকা প্রকাশ করব।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুহম্মদ আব্দুস ছামাদ বলেন, অন্যান্য বার ‘ঘ’ ইউনিটের জন্য আলাদাভাবে সিট রাখা হতো। কিন্তু এবার শিক্ষার্থীদের পছন্দের ইউনিটে উত্তীর্ণ হয়ে বিভাগ ঠিক করতে হবে। ফলে একটা ইউনিট কমে ক, খ, গ এবং ‘চ’ থাকবে। শিক্ষার্থীদের পছন্দের ইউনিটে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। তবে তার জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে।

ইত্তেফাক/ইআ