বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৮

তুরস্কে একের পর এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির অভ্যন্তরীণ দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম শক্তিশালী ভূমিকম্পের দুই ঘণ্টার মধ্যে অন্তত ৪২টি আফটারশক হয়েছে। এ পর্যন্ত তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় পাঁচ শতাধিক প্রাণ ও এক হাজারের বেশি আহত হয়েছেন বলে জানা গেছে। ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে সহায়তার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আল-এরাবিয়ার।

প্রতিবেদনে বলা হয়, একই সঙ্গে এই ভয়াবহ ভূমিকম্পে গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ তথ্য জানিয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেন অবিলম্বে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টকে তুরস্কে উদ্ধার অভিযানে সহায়তা করার নির্দেশ দিয়েছেন।

তুরস্কে একের পর এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

তিনি আরও বলেন, 'আমি ইতোমধ্যে তুর্কি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং তাদের জানিয়েছি, আমরা প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। আমরা তুরস্কের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকব।'

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ভূমিকম্পটি দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাস প্রদেশে আঘাত হানে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) অনুসারে, ভূমিকম্পের মাত্রা ছিল সাত দশমিক আট এবং এর উৎস ছিল প্রায় ২৪ দশমিক এক কিলোমিটার ভূগর্ভে। যা দক্ষিণ তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি শহরের ২৬ কিলোমিটার পূর্বে অবস্থিত।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ তথ্য জানিয়েছেন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দাবি করেছে, সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটি সাত দশমিক চার মাত্রার ছিল এবং এটি পাজারচিক জেলায় উদ্ভূত হয়েছিল। এটি ৭ কিলোমিটার গভীরতায় ঘটে।

দিয়ারবাকির ও গাজিয়ানটেপসহ অন্যান্য দক্ষিণ-পূর্ব প্রদেশ, লেবানন, সিরিয়া ও সাইপ্রাসসহ প্রতিবেশী দেশগুলোতেও ভূমিকম্প অনুভূত হয়েছিল। আবহাওয়াবিদদের মতে, শক্তিশালী ভূমিকম্পের পর আফটারশক কয়েক ঘণ্টা এমনকি কয়েকদিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

ইত্তেফাক/ডিএস