শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিউজিল্যান্ডের সাগরে মিলল ৩২০০ কেজি কোকেন

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৩২

সাগরে ভাসমান অবস্থায় ৩ দশমিক ২ টন বা ৩ হাজার ২০০ কেজি কোকেন উদ্ধার করেছে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, বিপুল পরিমাণ এসব নেশাদ্রব্য অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিল। উদ্ধার কোকেনের বাজারমূল্য ৩০ কোটি মার্কিন ডলারের বেশি বলে জানা গেছে।

পুলিশ জানিয়েছে, নিউজিল্যান্ডের উত্তরপশ্চিম উপকূল থেকে কয়েক শ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে ৮১ বেল কোকেন ভাসছিল। নিউজিল্যান্ড কাস্টমস সার্ভিস এবং ফাইভ আইস অ্যালায়েন্সের যৌথ অভিযানে সেগুলো উদ্ধার করা হয়েছে। নিউজিল্যান্ডের পাশাপাশি ফাইভ আইস অ্যালায়েন্সের বাকি সদস্যরা হলো অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য। 

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার অ্যান্ড্রু কস্টার বলেছেন, এটি বেশ কিছু সময়ের মধ্যে নিউজিল্যান্ডের বৃহত্তম অবৈধ মাদক উদ্ধারের ঘটনা। কর্মকর্তাদের বিশ্বাস, কোকেনগুলো প্রশান্ত মহাসাগরে একটি ‘ভাসমান ট্রানজিট পয়েন্ট’-এ ফেলা হয়েছিল। সেখান থেকে মাদকগুলো অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার লক্ষ্য ছিল। কস্টার বলেন, আমাদের বিশ্বাস, এসব কোকেন অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিল। এগুলো দিয়ে সেখানে এক বছর বাজার সামলানো যেত। আর নিউজিল্যান্ডে ব্যবহার করলে লাগত ৩০ বছরের বেশি।

ইত্তেফাক/ইআ