শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অস্ট্রেলিয়াকে পিষতে তৈরি স্পিন ফাঁদ

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৮

প্রতিপক্ষ পশ্চিমা বিশ্বের যে দলই হোক-অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা বা ওয়েস্ট ইন্ডিজ-ঘরের মাঠে ভারতের পরিকল্পনা একটাই, স্পিনের ফাঁদ পেতে প্রতিপক্ষকে পিষে মারা। এবারও তার ব্যতিক্রম নয়। বরং এবার সফরকারী অস্ট্রেলিয়াকে নীল করতে ভারতীয়রা স্পিনের ফাঁদটা আরো বেশি শক্ত করে পেতেছে।

আজ থেকে নাগপুরে শুরু হচ্ছে দুই দলের বহুল আলোচিত ৪ টেস্টের সিরিজ। এই টেস্টের জন্য নাগপুরের যে পিচটাকে বেছে নেওয়া হয়েছে, সেটি এক কথায় স্পিনের মরণফাঁদ! নাগপুরের পিচ এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে। সফরকারী অস্ট্রেলিয়ানরা এরই মধ্যে পিচ নিয়ে নানা নেতিবাচক কথাবার্তা বলছে।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলোর দাবি অন্তত সে রকমই। কিন্তু অজিদের সেই পিচ নিয়ে গবেষণা দেখে যেন আরো মজা পাচ্ছেন রোহিত শর্মারা। ভারত অধিনায়ক রোহিত তো মাঠে নামার আগে মুখেও সমালোচনার জবাবটা দিয়ে রাখলেন।

অজিদের কটাক্ষ করে রোহিত বলেছেন, ‘পছন্দের উইকেট বা জাতীয় বিষয় নিয়ে কথা বলতে আমি পছন্দ করি না। আমি মনে করি, আগামী পাঁচ দিন আমরা কেমন ক্রিকেট খেলব, শুধু সেদিকেই মনোনিবেশ করা উচিত।’

আইসিসি টেস্ট র‍্যাংকিং ও আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ-দুটিতেই বর্তমানে এক নম্বরে অবস্থান করছে অস্ট্রেলিয়া, দুই নম্বরে ভারত। এই অবস্থা রাখতে পারলে এ দুই দলই মুখোমুখি হবে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। ফলে দুই দলের জন্যই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ। এ দুই দলের সিরিজের দিকে বিশেষ নজর থাকবে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বর্তমানে তিন ও চার নম্বরে থাকা শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকারও।

ইত্তেফাক/এসএস