বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

১৪ ফেব্রুয়ারিকে গরু জড়িয়ে ধরা দিবস পালনের আহ্বান

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩০

১৪ ফেব্রুয়ারি 'গো—আলিঙ্গন দিবস' পালন করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ভারতের কেন্দ্রীয় সংস্থা পশু কল্যাণ পরিষদ। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার (৬ ফেব্রুয়ারি) জারি করা এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'আমরা সকলেই জানি, গরু হলো ভারতীয় সংস্কৃতি ও গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড। গরু আমাদের মায়ের মতো। গরু কামধেনু ও 'গোমাতা' নামেও পরিচিত। গরু মানবতাকে সমৃদ্ধ করে।'

১৪ ফেব্রুয়ারি 'গো—আলিঙ্গন দিবস' পালন করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ভারতের কেন্দ্রীয় সংস্থা পশু কল্যাণ পরিষদ।

পশু কল্যাণ পরিষদ বিজ্ঞপ্তির দ্বিতীয় অনুচ্ছেদে যুক্তি দেখিয়েছে, গরুকে আলিঙ্গন করে পশ্চিমা সংস্কৃতির প্রত্যাখ্যান করা সম্ভব। তবে বেশ কিছু দেশে গরুর প্রতি সম্মান জানানোর রীতি আছে। 

নেদারল্যান্ডসে 'কো নাফেলেন' (ডাচ ভাষায় গরুকে আলিঙ্গন করা) বলে এক রীতির প্রচলন আছে, যেখানে গরুকে জড়িয়ে ধরে আদর করেন তাদের পালকরা। এদিকে পশু কল্যাণ পরিষদ এ বিজ্ঞপ্তির শেয়ার করা টুইট দেখার পর জনসাধারণের মধ্যে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। 

নেদারল্যান্ডসে 'কো নাফেলেন' (ডাচ ভাষায় গরুকে আলিঙ্গন করা) বলে এক রীতির প্রচলন আছে, যেখানে গরুকে জড়িয়ে ধরে আদর করেন তাদের পালকরা।

একজন কমেন্টে আশ্চর্য হওয়ার ইঙ্গিত করে জানান, 'মায়ের সঙ্গে ভ্যালেনটাইনস ডে পালন করব?' আরেকজন লেখেন, 'ডাইন অ্যান্ড ওয়াইন উইথ বোভাইন অন কাউলেনটাইন ডে'। ভ্যালেনটাইনস ডে কেই কিছুটা রসিকতা করে কাউলেনটাইন নাম দেন তিনি।

ইত্তেফাক/ডিএস/পিএস