বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এবার নারীর কাঁধে আইপিএল নিলামের দায়িত্ব

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৭

ক্রিকেট বিশ্বে আইপিএলের জনপ্রিয়তার পর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এবার প্রথমবার আয়োজন করতে যাচ্ছে নারী আইপিএল। আগামী ৪ মার্চ থেকে মাঠে গড়াবে নারী আইপিএলের এই আসর। তার আগে আজ বসতে যাচ্ছে সেই টুর্নামেন্টের নিলাম। নারী আইপিএলের এই নিলামও পরিচালনা করবেন মালিকা আদভানি নামের এক নারী। 

এর আগে আইপিএলে নিলামের দায়িত্বে পালন করেছেন রিচার্ড মেডলি, হিউ অ্যাডমিডেস এবং চারু শর্মা। ক্রিকেটের সঙ্গে জড়িত নিলামে এবারই প্রথম দায়িত্বে থাকছেন কোনো নারী। 

ছবি: সংগৃহীত

মালিকা বর্তমানে কাজ করেন মুম্বাই ভিত্তিক আর্ট কালেক্টর কোম্পানিতে। মডার্ন অ্যান্ড কনটেম্পোরারি ইন্ডিয়ান আর্ট অ্যান্ড পার্টনার কোম্পানিতে পরামর্শক হিসেবে কর্মরত মালিকার কাঁধেই উঠেছে এবার নারী আইপিএলের নিলামের দায়ভার। মুম্বাইয়ের জিও কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই নিলাম অনুষ্ঠান।

নিলাম প্রক্রিয়া নিয়ে বিসিসিআই জানিয়েছে, টুর্নামেন্টের দলগুলো সর্বনিম্ন ১৫ ও সর্বোচ্চ ১৮ জন ক্রিকেটার অন্তর্ভুক্ত করতে পারবে দলে। সর্বোচ্চ ৬ জন বিদেশি নিতে পারবে দলগুলো। দলগুলোর আর্থিক ব্যয় নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৯ কোটি রুপি। 

ছবি: সংগৃহীত

নারী আইপিএলের নিলামে সর্বমোট অংশ নেবেন ৪০৯ জন ক্রিকেটার। এর মধ্যে ভারতের ২৪৬ এবং বিদেশি ক্রিকেটার ১৬৩ জন। নিলামে ক্রিকেটারদের সর্বোচ্চ শ্রেণির ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। আর সর্বনিম্ন শ্রেণির ভিত্তিমূল্য ১০ লাখ রুপি।

এবারের নারী আইপিএলের নিলামে বাংলাদেশের ৯ ক্রিকেটারও থাকছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ লাখ রুপিতে ড্রাফটে জায়গা পেয়েছেন পেসার জাহানারা আলম আর অলরাউন্ডার সালমা খাতুন। জাতীয় দলের বাকি ৬ ক্রিকেটার- নিগার সুলতানা জ্যোতি, রুমানা আহমেদ, নাহিদা আক্তার, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, রিতু মনি  সুযোগ পেয়েছেন ৩০ লাখ রুপি ভিত্তিমূল্যে। এছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়ানো ব্যাটার স্বর্ণা আক্তার সুযোগ পেয়েছেন ২০ লাখ রুপি ভিত্তিমূল্যে।

ইত্তেফাক/এসএস