রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

সৈয়দপুর-নীলফামারী রেলপথে অরক্ষিত লেভেল ক্রসিং

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫৯

নীলফামারীর উত্তরা ইপিজেডের প্রায় ১০ হাজার শ্রমিককে প্রতিদিন সকাল-সন্ধ্যা খয়রাতনগর লেভেল ক্রসিং অতিক্রম করতে হয়। সৈয়দপুর-নীলফামারী রেলপথের এই অরক্ষিত ক্রসিংয়ে দেড় বছরে ট্রেনে কাটা পড়েছেন পাঁচ শ্রমিক। পঙ্গুত্ব বরণ করেছেন অন্তত ১০ জন। অথচ ক্রসিংটি নিজ দায়িত্বে পার হতে একটি সাইনবোর্ড বসিয়ে দায়িত্ব সেরেছে রেল কর্তৃপক্ষ।

তবে এখন দুর্ঘটনা রোধে প্রায় এক মাস ধরে কাজ করছে সামাজিক সংগঠন ‘হিত উল্লাস’। সদর উপজেলার সোনারায় ইউনিয়নের ৬০ তরুণ ২০১৯ সালে গড়ে তোলে সংগঠনটি। তাদের নিজস্ব চাঁদায় লেভেল ক্রসিংয়ে বাঁশ দিয়ে প্রতিবন্ধক দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আব্দুল মালেক ও আজিজুল হক নামের দুই জনকে মাসিক ৫ হাজার টাকা করে বেতনে গেটকিপার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

সম্প্রতি খয়রাতনগর লেভেল ক্রসিংয়ে গিয়ে দেখা যায়, বাঁশ ফেলে দুই পাশের সব যানবাহন আটকে সবুজ পতাকা হাতে দাঁড়িয়ে আছেন দুই জন গেটকিপার। তারা বাঁশি বাজিয়ে সতর্ক করছেন পথচারীদের। এ সময় চিলাহাটি থেকে রাজশাহীগামী আন্তঃনগর ট্রেন ‘তিতুমীর এক্সপ্রেস’ হুইসেল বাজিয়ে পার হয় লেভেল ক্রসিংটি।

হিত উল্লাসের সভাপতি রায়হানুল ইসলাম রুপক জানান, জানুয়ারি মাসে লেভেল ক্রসিংয়ে এক নারী শ্রমিক কাটা পড়ে মারা যান। সেই দিন জরুরি সভা ডেকে সংগঠনের সদস্যদের বিষয়টি জানানো হয়। সভায় লেভেল ক্রসিংয়ে বাঁশের প্রতিবন্ধক দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তা পরিচালনার জন্য দুই জন গেটকিপার নিয়োগ দেওয়া হয়। যত দিন রেল কর্তৃপক্ষ এখানে গেটকিপার ও প্রতিবন্ধক না দেবে, তত দিন সংগঠনের ব্যয়ে কাজ চালিয়ে যাওয়া হবে।

উত্তরা ইপিজেডের শ্রমিক রওশন আলী বলেন, অরক্ষিত এ লেভেল ক্রসিং দিয়ে প্রতিদিন প্রায় ১০ হাজার শ্রমিক চলাচল করেন। এখন সুরক্ষার জন্য শ্রমিকেরা প্রয়োজনে মাসিক চাঁদা দিয়ে হিত উল্লাসকে সহযোগিতা করবে। লেভেল ক্রসিংয়ে কথা হয় সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম শাহের সঙ্গে। তিনি সংগঠনকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল পাকশী ডিভিশনের বিভাগীয় কর্মকর্তা (ডিইএন-২) বীরবল মণ্ডল জানান, অরক্ষিত ঐ লেভেল ক্রসিংয়ে দ্রুত প্রতিবন্ধক স্থাপনসহ নির্বিঘ্নে পথচারী ও যানবাহন চলাচলের ব্যবস্থা করা হবে।

 

ইত্তেফাক/ইআ