সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পোল্যান্ডের সীমান্ত চেকপয়েন্ট বন্ধ করায় বেলারুশের প্রতিক্রিয়া

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৬

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ পোল্যান্ডের সীমান্ত চেকপয়েন্ট বন্ধ করে পাল্টা জবাব দিয়েছে। শুক্রবার দেশটি জানিয়েছে, এটি পোলিশ পণ্যবাহী ট্রাকগুলোর প্রবেশ সীমাবদ্ধ ও সমন্বয়ের দায়িত্বে থাকা একজন কর্মকর্তাকে তার অঞ্চলে বহিষ্কার করছে। আল মায়াদিন ইংরেজির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বেলারুশের সঙ্গে বিদ্যমান তিনটি সীমান্ত চেকপয়েন্ট 'একতরফা ও অমানবিক' বন্ধ করার নিন্দা জানাতে পোল্যান্ডের চার্জ ডি'অ্যাফেয়ার্সকেও তলব করেছে। 

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ পোল্যান্ডের সীমান্ত চেকপয়েন্ট বন্ধ করে পাল্টা জবাব দিয়েছে।

এদিকে, পাল্টা ব্যবস্থার অর্থ হলো, পোলিশ পণ্যবাহী ট্রাকগুলো কেবল দুইটি দেশের মধ্যে সাধারণ সীমান্ত ব্যবহার করে বেলারুশে প্রবেশ করতে এবং প্রস্থান করতে সক্ষম হবে। লিথুয়ানিয়া ও লাটভিয়ার তৃতীয় দেশগুলোর মাধ্যমে নয়।

এদিকে মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও জানানো হয়েছে, বেলারুশিয়ান কর্তৃপক্ষ তার ভূখণ্ডে পোলিশ সীমান্ত রক্ষীদের সমন্বয়ের দায়িত্বে থাকা অফিসারের অব্যাহত উপস্থিতির প্রয়োজন দেখে না। পোল্যান্ডের জন্য আরও শক্তিশালী পাল্টা ব্যবস্থা দরকার।

পোলিশ পণ্যবাহী ট্রাকগুলো কেবল দুইটি দেশের মধ্যে সাধারণ সীমান্ত ব্যবহার করে বেলারুশে প্রবেশ করতে এবং প্রস্থান করতে সক্ষম হবে।

পরে, পোলিশ স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি একটি টুইট বার্তায় লিখেছেন, বেলারুশ কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত নিষেধাজ্ঞাগুলো বাস্তবায়ন করলে পোল্যান্ডও একই রকম পাল্টা ব্যবস্থা নেবে।

উল্লেখযোগ্যভাবে, পোল্যান্ড গত সপ্তাহে নিরাপত্তা উদ্বেগ উল্লেখ করে বেলারুশ সীমান্তে গুরুত্বপূর্ণ বাব্রোনিকি চেকপয়েন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে। এতে মস্কোর মিত্র বেলারুশ ও ন্যাটো সদস্য পোল্যান্ডের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

ইত্তেফাক/ডিএস