শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক করতে মস্কো যাচ্ছেন শি: রিপোর্ট

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫

মস্কো গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকে অংশ নিতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী দু-এক মাসের মধ্যে মস্কো সফরে যাবেন তিনি। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

সূত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীন এখন ইউক্রেন নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চায়। যুদ্ধ বন্ধ করা ও শান্তি আলোচনা শুরু করার উদ্যোগ নিতে চান শি চিনফিং। সেইসঙ্গে এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার না করা নিশ্চিতে ভূমিকা রাকতে চান।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি চিনফিং। ছবি: সংগৃহীত

রিপোর্টে বলা হয়েছে, শীর্ষ বৈঠকের দিন স্থির হয়নি। তবে শি এপ্রিল বা মে মাসে যেতে পারেন। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

চীনের কূটনীতিক ওয়াং ই এখন মস্কোতে আছেন। তিনি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভের সঙ্গে বৈঠক করবেন। পুতিনের সঙ্গেও তিনি দেখা করবেন। সেখানেই শি জিনপিংয়ের সফর নিয়ে কথা হবে বলে রিপোর্টে বলা হয়েছে।

গত বছর বেজিংয়ে শীতকালীন অলিম্পিকের সময় পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক হয়েছিল। তখন তারা ঘোষণা করেছিলেন, রাশিয়া ও চীনের বন্ধুত্বের কোনো সীমা নেই। এর কিছুদিনের মধ্যেই ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে চীন গত এক বছর ধরে রাশিয়াকেই সমর্থন করে আসছে।

ইত্তেফাক/এফএস