শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টরন্টো বাংলা স্কুলের ৭ বছর উদযাপন

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৪০

আনন্দঘন পরিবেশে ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় সন্ধায় টরন্টো বাংলা স্কুলের বছরপূর্তি উদযাপন হলো। এতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন টরন্টোয় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল লুৎফুর রহমান, অন্টারিও আইনসভার সাংসদ ডলি বেগম, টরন্টো সিটি কাওন্সিলর ব্র্যাড ব্র্যাডফোর্ড, টরন্টো স্কুল বোর্ড ট্রাস্টি নিতিন শান।

প্রথমে স্কুলের শিক্ষার্থীরা অতিথিদের উত্তরীয় পরিয়ে দিনে বরণ করে নেয়। পরে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ।

বাংলা স্কুলের পৃষ্ঠপোষক ব্যারিস্টার রেজুয়ান রহমান বলেন, সাত বছর আগে মাত্র ১ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করা সংগঠনটির আজ রেজিস্টার্ড শিক্ষার্থী আছে ৯০ জন। স্কুলের সংগঠক আর শিক্ষক-শিক্ষিকাদের নিরলস শ্রমের ফসল আজকে আমদের অর্জিত এই সাফল্যতা।

এ সময় তিনি স্কুলের অনুকুলে কিছু দাবি-দাওয়া উস্থাপন করেন রাজনৈতিক নেতৃবৃন্দের কাছে। যাতে এই প্রতিষ্ঠানটি আরো সামনের দিকে এগিয়ে যেতে পারে।

উল্লেখ্য, প্রবাসের মাটিতে টরন্টো বাংলা স্কুল থেকে বাংলা শিখছে নতুন প্রজন্ম, সেইসঙ্থেগে বিদেশিরাও। এই প্রতিষ্ঠান ছাড়া টরন্টোতে আর এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান নেই। বেশ কয়েক বছর আগে ইউনিভার্সিটি অব টরন্টোতে বাংলা ভাষার একটি কোর্স ছিলো। তা আর্থিক এবং শিক্ষার্থীর সংকটে বন্ধ হয়ে যায়।

ইত্তেফাক/এসকে