বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পন্টিং-ধোনিকে পেছনে ফেললেন ম্যাগ লেনিং

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫৩

অধিনায়ক হিসেবে ইতিহাস গড়লেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের কাপ্তান ম্যাগ লেনিং। ট্রফির বিচারে এখন সবচেয়ে সফল অধিনায়ক এই নারী অজি ক্রিকেটার। অধিনায়ক হিসেবে ৫টি ট্রফি জিতে পেছনে ফেলেছেন স্বদেশী রিকি পন্টিং ও ভারতের মহেন্দ্র সিং ধোনিকে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) আইসিসি নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে ৬ষ্ঠ শিরোপা অস্ট্রেলিয়া ঘরে তোলে অস্ট্রেলিয়া। সেইসঙ্গে অধিনায়ক হিসেবে পাঁচটি আইসিসি ট্রফি জয়ের নজির গড়েন অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়া ম্যাগ লেনিং।

 

এর আগে ৪টি আইসিসি ট্রফি জিতে যৌথভাবে স্বদেশী অধিনায়ক রিকি পন্টিংয়ের সঙ্গে শীর্ষে ছিলেন লেনিং। পন্টিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়া ২০০৩ ও ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি ২০০৬ ও ২০০৯ সালের চ্যাম্পিয়নস ট্রফি জিতে।

রিকি পন্টিং ছবি: সংগৃহীত

আর লেনিংয়ের নেতৃত্বে ২০১৪, ২০১৮, ২০২০ আর ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়া। আর ২০২২ সালে লেনিংয়ের অধিনায়কত্বে ওয়ানডে বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়া।

মহেন্দ্র সিং ধোনি ছবি: সংগৃহীত

আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তিনিটি আইসিসি ট্রফি জিতে ভারত। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জেতে ভারত।
 
      

ইত্তেফাক/জেডএইচ