শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অন্য চার্জার দিয়ে নিজের মোবাইল চার্জ করা আদৌ ঠিক?

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৫৪

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন, যাঁরা যে কোনও চার্জার দিয়ে ফোন চার্জ করেন। এটি সাধারণত ঘটে যখন আপনি কোথাও বাইরে যান এবং বাড়িতে আপনার ফোনের চার্জার ভুলে যান। এমন অবস্থায় ফোন ডিসচার্জ হতে শুরু করলে যে কোনও চার্জার দিয়ে চার্জ করা হয়।

অনেকের মনে প্রশ্ন জাগে যে মোবাইলের জন্য দেওয়া সংশ্লিষ্ট চার্জার বাদ দিয়ে অন্য ফোনের চার্জার ব্যবহার করলে কি আমাদের ফোনে কোনও প্রভাব পড়বে কিনা। খুব কম লোকই জানেন যে ভুল উপায়ে চার্জ করলে ব্যাটারির উপর খারাপ প্রভাব ফেলে। প্রতিটি ফোনের সঙ্গে একটি ম্যানুয়াল থাকে। যাতে চার্জিং টিপস দেওয়া হয়। যদিও বেশিরভাগ সময়ই দেখা যায় কেউ কখনও এটি খুলে পড়েন না। ফলে ফোন সঠিকভাবে চার্জ করার উপায় তাঁরা জানেন না। আপনি যে স্মার্টফোনটি কিনেছেন, সেটিতে একটি চার্জিং ইন্টারফেস মাইক্রোইউএসবি পোর্ট থাকে। আপনি যে চার্জারটি ব্যবহার করছেন, সেটি যদি এই পোর্টের সঙ্গে না মেলে তাহলে এটি ব্যাটারির কর্মক্ষমতা, চার্জ সংরক্ষণ করার ক্ষমতা প্রভাবিত করে। এর ফলে আপনার মোবাইলে তাড়াতাড়ি ব্যাটারি চলে যাওয়া এবং গরম হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে। আপনি স্মার্টফোনের সঙ্গে যে চার্জারটি পাবেন, সেটির পোর্টের সঙ্গে আপনার ফোনের পোর্ট মিলে যায়। তাই সব সময় নিজের ফোন থেকে মোবাইল চার্জ করা ভাল।

স্থানীয় এবং সস্তা চার্জারগুলি এড়ানো খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় আমাদের স্মার্টফোনে ব্যাটারি খারাপ হয়ে গেলে আমরা বাজার থেকে সস্তা চার্জার কিনে আনি। একটি খারাপ অ্যাডাপ্টার স্থায়ীভাবে ব্যাটারি এবং ফোনের ক্ষতি করতে পারে। অনেক সময়ে আবার বিস্ফোরণের মতো ঘটনাও হতে পারে। ফলে এসব থেকে দূরে থাকাই ভাল।

ইত্তেফাক/ইআ