শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ওয়াশিংটন ডি সিতে বাংলা স্কুলের নতুন ভবন উদ্বোধন ও শহীদ দিবস পালন

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৮

ভার্জিনিয়া, মেরিল্যান্ড ও  ওয়াশিংটন ডি সি ( ডি এম ভি) এলাকার প্রায় অর্ধশত বছরের পুরোনো, বাংলাদেশি কমিউনিটির পেরেন্ট ওরগ্যানাইজেশন ( মাতা সংগঠন) বি সি সি ডি আই বাংলা স্কুলের নিজস্ব নুতন ভবন উদ্ভোধন ও মহান ভাষা শহীদ দিবস পালন করা হয়েছে। 

দৃষ্টি নন্দন অকোকোয়ান লেকের সবুজায়তন লেক রিজ এলাকায়  রোববার (২৬ ফেব্রুয়ারি)  অনুষ্ঠানের উদ্বোধন করেন  আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ ইমরান। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)   ‍দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 

স্কুলের শিক্ষার্থীদের নৃত্য পরিবেশন। ছবি: ইত্তেফাক

উদ্বোধনের পর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলা স্কুলের অধ্যক্ষ কমিউনিটির অভিভাবক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব শামীম চৌধুরি, বাংলা স্কুলের বর্তমান পরিচালনা পরিষদের সভাপতি পন্কজ চৌধুরি, সহসভাপতি কমিউনিটির প্রিয় মুখ, এক্টিভিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক কমিউনিটি এক্টিভিষ্ট ও ডোমোক্র্যাট দলের মূলধারার রাজনীতিক রেদোয়ান চৌধুরীসহ পরিচালনা পরিষদের সদস্যগণের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

এর পর পরই  স্কুলের শিক্ষার্থীরা বেশ কিছু নাচ পরিবেশন করে।  অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথি ও প্রবাসী বাঙালিদের দুপুরের খাবার পরিবেশন করা হয়।

ওয়াশিংটন ডি সিতে মহান শহীদ দিবস পালন। ছবি: ইত্তেফাক

স্কুল পরিচালনা কমিটি জানায়, বাংলা স্কুলে আসা ছাত্র ছাত্রীদের বেতন অতি সামন্য। অভিভাবক ও বিভিন্ন শ্রেণি পেশার কমিউনিটির ব্যক্তিদের দান করা টাকাই হলো এই স্কুলের সার্বিক পরিচালনাসহ অন্যন্য ব্যয় নির্বাহের মূল উৎস। এখানে আমেরিকান বা বাংলাদেশ সরকারেরও  সরাসরি অনুদান বা প্রকল্প নেই। প্রায় অর্ধ মিলিয়ন ডলার মূল্যের এ ভবন ক্রয়ের বেশির ভাগই এসেছে অভিভাবক ও কমিউনিটির ব্যক্তিদের অনুদান থেকে। এবারের সন্মানীত দাতাগনের বাইরে আরও নতুন দাতা পাওয়া গেলে ভবনের বাকী অর্ধেক অংশও কেনার পরিকল্পনা আছে।

ইত্তেফাক/আরএজে