বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে শিশুশ্রম আইন লঙ্ঘন বেড়েছে

আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৩:১৪

যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা সোমবার (২৭ ফেব্রুয়ারি) জানিয়েছেন, ২০১৮ সালের পর দেশটিতে শিশুশ্রম আইন লঙ্ঘন ৭০ শতাংশ বেড়েছে। গত অর্থ বছরে ৮৩৫টি কোম্পানি এই আইন লঙ্ঘন করে। আইন লঙ্ঘনকারী কোম্পানিগুলোর জরিমানার পরিমাণ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলে জানান ঐ কর্মকর্তারা। 

বর্তমানে একজন শিশু শ্রমিকের জন্য মাত্র ১৫ হাজার ১৩৮ ডলার জরিমানা করা হয়। এছাড়া আইন মানা হচ্ছে কিনা, তা নজরে রাখতে তহবিল বাড়ানোরও পরিকল্পনা করা হচ্ছে বলে জানান শ্রম বিভাগের কর্মকর্তারা।

২০১৮ সালের পর দেশটিতে শিশুশ্রম আইন লঙ্ঘন ৭০ শতাংশ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন অনুযায়ী, ১৬ বছরের কম বয়সীদের অধিকাংশ ফ্যাক্টরিতে নিয়োগ দেয়া যায় না। আর ১৮ বছরের কম বয়সীদের শিল্পখাতের বেশিরভাগ বিপজ্জনক কাজে নেয়া যায় না। 

আটটি রাজ্যে মাংস প্যাকেটজাত কাজে ১০০ এর বেশি কম বয়সীদের নিয়োগ দেয়ায় যুক্তরাষ্ট্রের একটি বড় ফুড সেফটি স্যানিটেশন কোম্পানি এ মাসের শুরুতে ১ দশমিক ৫ মিলিয়ন ডলার জরিমানা দিয়েছে। শ্রম বিভাগের তদন্তে ঐ কোম্পানির অপরাধ করা পড়েছিল।

১৬ বছরের কম বয়সীদের অধিকাংশ ফ্যাক্টরিতে নিয়োগ দেয়া যায় না।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে শিশুশ্রম নিয়ে কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এর মধ্যে একটিতে অ্যালাব্যামা রাজ্যের এক মুরগি প্রক্রিয়াজাত প্ল্যান্টে শিশু শ্রমিক নিয়োগের বিষয় প্রকাশ করা হয়েছিল।

রয়টার্সের প্রতিবেদনগুলোতে যে শিশু শ্রমিকদের খবর পাওয়া গিয়েছিল তাদের বেশিরভাগই মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে গিয়েছে। রয়টার্সের অন্যান্য প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক অপ্রাপ্তবয়স্ক শিশু প্রবেশ করেছে, যাদের সঙ্গে কোনো আত্মীয় নেই।

ইত্তেফাক/ডিএস