শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভারতে ১২২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৯:২১

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি ভারত। ভারতে ১২২ বছরের মধ্যে উষ্ণতম মাস ছিল গত ফেব্রুয়ারি। এ মাসে সারাদেশে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৭৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ০ দশমিক ৮১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার (১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

তাপপ্রবাহ, ব্যাপক বন্যা ও তীব্র খরার মতো চরম আবহাওয়া পরিস্থিতিতে প্রতিবছর হাজারো মানুষ মারা যায়। এই উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, আসন্ন মাসগুলো আরও বেশি উষ্ণ হতে পারে।

চলতি বছর ভারতের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম মাস হতে পারে উল্লেখ করে আইএমডি বলছে, মার্চ থেকে মে মাসে উত্তর-পূর্ব ভারত, পূর্ব ও মধ্য ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার উচ্চ সম্ভাবনা রয়েছে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, দেশজুড়ে মাসিক সর্বোচ্চ গড় তাপমাত্রার হিসেবে চলতি বছর ফেব্রুয়ারি মাসটি ছিল ১৯০১ সালের পর সবচেয়ে বেশি উষ্ণ। সামনের মাসগুলো আরও উষ্ণ হতে পারে। ভারতের আবহাওয়া দপ্তরের জ্যেষ্ঠ বিজ্ঞানী এস সি ভান বলেন, মার্চ, এপ্রিল, মে- এ তিন মাস ভারতের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, উষ্ণ আবহাওয়ার কারণে ইতিমধ্যে ভারতে বিদ্যুতের চাহিদা বেড়ে রেকর্ড পর্যায়ের কাছে পৌঁছে গেছে। এমন অবস্থায় বিদ্যুৎ-বিপর্যয় ঠেকাতে পদক্ষেপ নিতে শুরু করেছে সরকার।

ইত্তেফাক/এএইচপি