শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাশিয়া সীমান্তে বেড়া নির্মাণ করছে ফিনল্যান্ড

আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৯:৩৪

নিরাপত্তা জোরদার করতে রাশিয়ার সঙ্গে সীমান্তে ২০০ কিলোমিটার বেড়া নির্মাণ শুরু করেছে ফিনল্যান্ড। বর্ডার গার্ড জানিয়েছে এটি তিন মিটার (১০ ফুট) উচ্চতার হবে, যার উপরে কাঁটাতারের বেড়া থাকবে। ইউক্রেনে যুদ্ধ করার জন্য নিয়োগ পাওয়া থেকে বাঁচতে পালাতে চাওয়া রাশিয়ানদের সংখ্যা বাড়ার কারণে বেড়া নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড। খবর বিবিসি। 

বিবিসি জানায়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর মধ্যে রাশিয়ার সঙ্গে দীর্ঘতম সীমান্ত আছে ফিনল্যান্ডের। এর দৈর্ঘ্য ১ হাজার ৩৪০ কিলোমিটার (৮৩২ মাইল)। বর্তমানে, রাশিয়া সীমান্তে ফিনল্যান্ডের সীমানাগুলো প্রাথমিকভাবে হালকা কাঠের বেড়ার দিয়ে সুরক্ষিত।

মঙ্গলবার ফিনল্যান্ডের বন বিভাগের ছাড়পত্র পাওয়ার পর ইমাত্রা সীমান্ত পারাপার এলাকায় বেড়া তৈরির কাজ শুরু হয়েছে।  রাস্তা নির্মাণ এবং বেড়া স্থাপনের কাজ এমাসেই শুরুর পরিকল্পনা রয়েছে। বেড়ার কিছু অংশে থাকবে নাইট ভিশন ক্যামেরা এবং লাউডস্পিকার, এছাড়াও থাকবে আলোর ব্যবস্থা।

বেড়া নির্মাণকাজের পাশাপাশি নর্ডিক দেশ ফিনল্যান্ড মঙ্গলবার পশ্চিমা সামরিক জোট ন্যাটোতেও যোগদানের দ্বারপ্রান্তে চলে এসেছে।

যত দ্রুত সম্ভব ন্যাটোতে যোগ দেওয়ার চেষ্টায় ফিনল্যান্ডের পার্লামেন্টে একটি বিল নিয়ে বিতর্ক চলছে, বুধবার বিলটি নিয়ে ভোট হবে বলে আশা করা হচ্ছে। ফিনল্যান্ডের বর্ডার গার্ড জানিয়েছে, ইমাত্রা সীমান্তে ৩ কিলোমিটারের পাইলট প্রকল্প জুনের শেষের দিকে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

শক্ত বেড়া নির্মাণের অনুমতি দিতে ফিনল্যান্ড গতবছর জুলাইয়ে বর্ডার গার্ড আইনে নতুন সংশোধনী পাস করেছে। বর্তমানে যে কাঠের বেড়া আছে, সেটি মূলত গবাদিপশু যাতে সীমান্ত অতিক্রম করতে না পারে তার জন্য তৈরি করা আছে।

গত বছর সেপ্টেম্বরে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে যোগ দেওয়ার জন্য রিজার্ভ সেনা তলব করার পর বিপুল সংখ্যক রুশ নাগরিক ফিনল্যান্ডে পালিয়ে যেতে শুরু করে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ফিনল্যান্ড ও সুইডেন বহু বছর জোট নিরপেক্ষ দেশ থাকার পরও সেই অবস্থান থেকে সরে এসেছে। যত তাড়াতাড়ি সম্ভব ন্যাটোতে যোগ দেওয়ার চেষ্টা চালাচ্ছে দু’দেশ। তবে ফিনল্যান্ড সুইডেনের তুলনায় কম কূটনৈতিক বাধার সম্মুখীন হয়েছে।

ইত্তেফাক/এফএস