শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'গোপনীয় আলোচনায়' বসছেন বাইডেন-শলৎজ

আপডেট : ০৩ মার্চ ২০২৩, ১৫:৫৬

শুক্রবার (৩ মার্চ) হোয়াইট হাউসে এক বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। বৈঠকে দুই নেতা 'গোপনীয় আলোচনা' করবেন। তবে তাদের আলোচনার প্রায় পুরোটাই হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ওলাফ শলৎজ বৃহস্পতিবার (২ মার্চ) সন্ধ্যায় এক দিনের সফরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন। তবে জার্মান চ্যান্সেলর এই সফরে কোনো সাংবাদিককে সঙ্গে নেননি। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বাইডেন ও ওলাফ শলৎজ প্রায় এক ঘণ্টা কথা বলবেন। 

শুক্রবার (৩ মার্চ) হোয়াইট হাউসে এক বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

একজন কর্মকর্তা জানিয়েছেন, কয়েকদিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তাদের আলাদা বৈঠক হয়েছে। জেলেনস্কির সঙ্গে কী কথা হয়েছে, এ সম্পর্কে একে অপরকে অবহিত করতে পারেন।

সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, বাইডেন ও শলৎজ ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার বিষয়ে কথা বলবেন। আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে রুশ বাহিনী তাদের সর্বশক্তি দিয়ে ইউক্রেন আক্রমণ করতে পারে। আর এই নতুন বড় আক্রমণ শুরুর আগেই কিয়েভের হাতে অস্ত্র তুলে দিতে চায় পশ্চিমারা।

কয়েকদিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তাদের আলাদা বৈঠক হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওলাফ শলৎজ যুক্তরাষ্ট্রে থাকাকালীন ইউক্রেনের জন্য আরও ৪০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করা হবে। এদিকে, এই বছরের জানুয়ারিতে জার্মানি ইউক্রেনকে তাদের সর্বশেষ লেপার্ড-২ ট্যাঙ্ক দিতে সম্মত হয়। 

তবে তার আগে জার্মান সরকার শর্ত দেয়, যুক্তরাষ্ট্রকেও ইউক্রেনকে ভারী ট্যাঙ্ক সরবরাহ করতে হবে। পরে জার্মানির এই শর্ত মেনে নেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

ইত্তেফাক/ডিএস