শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাবি ভর্তি পরীক্ষার খুঁটিনাটি 

আপডেট : ০৪ মার্চ ২০২৩, ১৩:১৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১৫ মার্চ দুপুর ১২টায়। চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। শুক্রবার (৩ মার্চ) বিকালে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আব্দুস সালাম।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রাথমিক আবেদনকারীদের মধ্য প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার শিক্ষার্থী এবং বিভিন্ন কোটায় আবেদনকারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।

চূড়ান্ত আবেদনের সময়সীমা:

প্রথম দফা ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল, দ্বিতীয় দফা ১৭ এপ্রিল থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফা ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফা ০১ মে থেকে ০২ মে পর্যন্ত।

আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষা ২৯, ৩০ ও ৩১ মে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার রুটিন যথাসময়ে প্রকাশিত হবে। 

আবেদনের যোগ্যতা: 

২০২১ ও ২০২২ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। বিএফএ (প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে। তবে তাদের মার্কশিট থাকতে হবে। কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং-এ উত্তীর্ণ শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

মানবিক শাখা: 

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষার (৪র্থ বিষয়সহ) ন্যুনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। 

বাণিজ্য শাখা:

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যুনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বিজ্ঞান শাখা:

বিজ্ঞান চাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষার (৪র্থ বিষয়সহ) ন্যুনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

এক্ষেত্রে, জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্তত: ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অনলাইনে থাকা সংশ্লিষ্ট অপশনটি অবশ্যই পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষার পূর্ণমান, সময় ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি নিম্নরূপ:

এইচএসসি ২০২২ পরীক্ষায় বোর্ড কর্তৃক যে সংক্ষিপ্ত পাঠ্যসূচি (Short Syllabus) অনুসরণ করা হয়েছে। তার আলোকে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২১ ও ২০২২ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা A, B ও C তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মানবন্টন: 

১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা। পরীক্ষার প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। ভর্তি পরীক্ষায় নেগেটিভমার্কিং প্রযোজ্য হবে। প্রতি ৪টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

চূড়ান্ত আবেদন ফি: 

ইউনিট A (মানবিক) ১০% সার্ভিস চার্জ ১২০ টাকাসহ সর্বমোট ১৩২০ টাকা, ইউনিট B (বাণিজ্য) ১০% সার্ভিস চার্জ ১০০ টাকাসহ সর্বমোট ১১০০ টাকা এবং ইউনিট C (বিজ্ঞান) ১০% সার্ভিস চার্জ ১২০ টাকাসহ সর্বমোট ১৩২০ টাকা।

ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত, অনলাইনে আবেদন পদ্ধতি, ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়োজনীয় তথ্যাবলী যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http:/admission.ru.ac.bd এ প্রকাশিত হবে। পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস, যেমন মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না। পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীর কান অনাবৃত রাখতে হবে।

ইত্তেফাক/এআই