শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ার করোনা টিকার শীর্ষ বিজ্ঞানীকে হত্যা

আপডেট : ০৫ মার্চ ২০২৩, ১৯:১০

রাশিয়ায় স্পুতনিক ভি করোনার টিকা তৈরিতে সহায়তাকারী বিজ্ঞানীদের একজন আন্দ্রে বোটিকভ নিজের অ্যাপার্টমেন্টে খুন হোন। শ্বাসরোধে হত্যা করা হয় তাকে। এ হত্যায় জড়িত সন্দেহে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।শনিবার রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রুশ তদন্তকারী কর্তৃপক্ষ এক টেলিগ্রাম বিবৃতিতে বলেছে, তারা বোটিকভের মৃত্যুকে হত্যাকাণ্ড হিসেবে বিবেচনায় নিয়ে তদন্ত করছে।

৪৭ বছর বয়সী বোটিকভ রাশিয়ার গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিকসের একজন জ্যেষ্ঠ গবেষক ছিলেন। গত বৃহস্পতিবার তাকে তার অ্যাপার্টমেন্টে মৃত অবস্থায় পাওয়া যায়। 

রুশ গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যে ১৮ বিজ্ঞানী ২০২০ সালে স্পুতনিক ভি টিকা তৈরি করেছিলেন, তাদের একজন বোটিকভ। করোনা টিকা নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ২০২১ সালে এই ভাইরোলজিস্টকে ‘অর্ডার অব মেরিট ফর দ্য ফাদারল্যান্ড’ পুরস্কারে ভূষিত করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তদন্তকারীদের তথ্যমতে, গ্রেপ্তার যুবকের বয়স ২৯ বছর। তার সঙ্গে বোটিকভের সঙ্গে তর্কবিতর্ক হয়েছিল। একপর্যায়ে তিনি বোটিকভকে বেল্ট দিয়ে শ্বাসরোধে হত্যা করেন। হত্যাকাণ্ড শেষে তিনি পালিয়ে যান।

রুশ তদন্তকারী সংস্থা জানিয়েছে, বোটিকভের লাশ উদ্ধারের পরপরই সন্দেহভাজন যুবককে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি দোষ স্বীকার করেছেন। তাকে ইতিমধ্যে অভিযুক্ত করা হয়েছে। । গুরুতর অপরাধের অভিযোগে এর আগেও তিনি আগে বিচারের মুখোমুখি হয়েছিলেন।

ইত্তেফাক/এফএস