শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড ১৫ মার্চ শুরু

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১৮:৪২

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকস, ব্লকচেইন, বিজ্ঞান, গণিতের মতো বিষয় নিয়ে আগামী ১৫ মার্চ শুরু হতে যাচ্ছে ‘ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড’। এ প্রতিযোগিতায় প্রথম শ্রেণির শিক্ষার্থীরা যেমন অংশ নিতে পারবে, তেমনই বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাও প্রতিযোগিতা করতে পারবেন। 

সোমবার (৬ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট ছয়টি স্তরের শিক্ষার্থীরা এ অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। স্তরগুলো হচ্ছে প্রথম-পঞ্চম শ্রেণি, ষ্ষ্ঠ-দশম শ্রেণি, কলেজ শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, পলিটেকনিক শিক্ষার্থী ও মাদরাসা শিক্ষার্থী। এ আয়োজন নিয়ে দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বুটক্যাম্প করা হবে। 

আয়োজকরা জানান, প্রতিযোগিতা হবে মোট আটটি বিষয়ে, প্রাথমিক রাউন্ড অনুষ্ঠিত হবে অনলাইনে। এরপরে বিভাগীয় পর্যায়ে সশরীরে প্রতিযোগিতা হবে। আর চূড়ান্ত রাউন্ড অনুষ্ঠিত হবে ঢাকায়। 

প্রতিটি বিভাগের বিজয়ীদের জন্য প্রথম পুরস্কার হিসেবে থাকবে ২ লাখ টাকা, প্রথম রানার আপ ১ লাখ টাকা এবং দ্বিতীয় রানার আপের জন্য থাকবে ৫০ হাজার টাকা। 

শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় আইটেসারেক্ট টেকনোলজিস আয়োজিত এ প্রতিযোগিতায় অংশ নিতে অনলাইনে (www.nationalsteamolympiad.com) নিবন্ধন সারতে হবে। 

সংবাদ সম্মেলনে ইউজিসির সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন বলেন, "স্বাধীনতার পর দেশের শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজিয়েছিলেন বঙ্গবন্ধু। তার যে শিক্ষা দর্শন সেটাকে ধরেই আমরা এগিয়ে যেতে চাই। 

“এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত একটা গুণগত পরিবর্তন আনার উদ্দেশে আমাদের এ স্টিম অলিম্পিয়াডের আয়োজন।" 

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাঁচটি বিষয়ের উপর জোড় দিয়ে এই অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে। এর মধ্যে আছে তরুণদের মধ্যে স্টিম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, আর্টস, ম্যাথম্যাটিকস) সচেতনতা বৃদ্ধি ও দক্ষ জাতি গঠনে সহায়তা করা। কলকারখানা ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগানোর মাধ্যমে ব্যাপক উন্নতি সাধনে তরুণদের উপযোগী করে তোলা। স্টিম সম্পর্কিত বিষয়গুলোতে উচ্চশিক্ষা, সমস্যা সমাধান, উদ্ভাবন ও গবেষণায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা। শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ ২০৪১ রূপকল্প বাস্তবায়নে অবদান রাখতে অনুপ্রেরণা দেওয়া। 

শিক্ষার্থীদের হাতে কলমে ব্যবহারিক শিক্ষার প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি মানবিক ও দায়িত্বশীল হতে সহায়তা করাও এ আয়োজনের উদ্দেশ্য। স্টিম অলিম্পিয়াডের পৃষ্ঠপোষক হিসেবে শিক্ষামন্ত্রী দীপু মনি রয়েছেন বলে জানিয়েছে জানিয়েছেন এর উদ্যোক্তারা। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মাহফুজুল ইসলাম, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মাজহারুল ইসলাম।

ইত্তেফাক/এমএএম