বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

হাটহাজারীতে যানজট নিরসনে অভিযান, ১২ মামলা ও জরিমানা

আপডেট : ০৮ মার্চ ২০২৩, ১৩:০৮

চট্টগ্রামের হাটহাজারীতে যানজট নিরসনে অভিযান চালিয়ে ১২ মামলা ও  সাড়ে ৫১ হাজার জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  মঙ্গলবার ( ৭ মার্চ ) বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত হাটহাজারী বাসস্ট্যান্ড, জাগৃতি মোড় ও কাচারি সড়কের বিভিন্ন পরিবহন, ফুটপাত ও দোকানের এ অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মো. শাহিদুল আলম। 

তিনি বলেন, যানজট নিরসনকল্পে জেলা প্রশাসক স্যার গত ২৮ ফেব্রুয়াররি চার উপজেলার অংশীজনদের সঙ্গে মতবিনিময় শেষে বিভিন্ন বিষয় ও সিদ্ধান্তের প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের পক্ষে যানজট নিরসন কল্পে  মাইকিং করে  সময় বেঁধে দেওয়া হয়। সে সময় পার হওয়ার পর এ অভিযান পরিচালনা করে জরিমানা ও অন্যান্য আইনগত ব্যবস্থা নেওয়া হয়।

যানজটে সংশ্লিষ্ট জনেরা সচেতন না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অভিযানে বাসস্ট্যান্ড ও জাগৃতি মোড়ে যানজট সৃষ্টিকারী সিএনজি ও ব্যাটারিচালিত রিকশা জব্দ করা হয়। পরে কাচারি সড়কে দোকানের সামনের ফুটপাত দখলকারী বিভিন্ন দোকানদারকে জরিমানা করা হয়। অভিযানে সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী ছয় মামলায় সাড়ে পাঁচ হাজার টাকা এবং দণ্ডবিধি ১৮৬০ অনুযায়ী ছয় মামলায় ৪৬ হাজার টাকা অর্থাৎ ১২ মামলায় মোট সাড়ে ৫১ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ফুটপাতে থাকা ফ্রিজ , পথচারী ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী অন্যান্য সামগ্রী জব্দ করা হয়। পাঁচ ব্যাটারিচালিত রিকশা ও ২০ (আনুমানিক  মূল্য দেড় লাখ  টাকা ) ব্যাটারি জব্দ করা হয়। এছাড়া ফুটপাত থেকে জব্দকৃত বেশকিছু ফল তিন এতিমখানায় বিতরণ করা হয়।

ইত্তেফাক/আরএজে