শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেক্সিকোয় অপহৃত ২ মার্কিন নাগরিকের মৃত্যু, নিরাপদে দুইজন

আপডেট : ০৮ মার্চ ২০২৩, ১৮:২৫

মেক্সিকোয় গত সপ্তাহে ‍অস্ত্রের মুখে যুক্তরাষ্ট্রের চার নাগরিককে অপহরন নিয়ে যায়। এর মধ্যে দুইজনকে ‍মৃত ‍অবস্থায় পাওয়া গেছে। বাকি দুইজন জীবিত এবং নিরাপদে আছেন বলে জানিয়েছেন মেক্সিকোর একটি রাজ্যের গভর্নর। খবর বিবিসি। 

সিবিএস নিউজ ওই চারজনের নাম প্রকাশ করেছে। তারা হলেন, লাটাভিয়া ম্যাকগি, সাঈদ উডার্ড, এরিক জেমস উইলিয়ামস এবং জিন্ডেল ব্রাউন।

মঙ্গলবার মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তামাউলিপাসের গভর্নর আমেরিকো ভিলারিয়াল দুই মার্কিনির মৃত্যুর খবর নিশ্চিত করেন। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এখনো সে দেশের নাগরিকদের মৃত্যুর খবর নিশ্চিত করেনি।

বিবিসি জানায়, টেক্সাস সীমান্তবর্তী মেক্সিকোর উত্তরপূর্বাঞ্চলের রাজ্য তামাউলিপাসের মাতামোরাস নগরী থেকে গত ৩ মার্চ অস্ত্রধারীরা যুক্তরাষ্ট্রের ওই চার নাগরিককে অপহরণ করে। কসমেটিক সার্জারি করাতে তারা মেক্সিকো গিয়েছিলেন বলে জানিয়েছেন তাদের স্বজনরা।

এ বিষয়ে মেক্সিকোর এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, দুই ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। তারা দুইজনই পুরুষ। আরেক পুরুষ এবং একজন নারী নিরাপদে আছেন। তাদের যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ অবরাডোর অনাকাঙ্খিত এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, ‘‘এমন একটি ঘটনা আমাদের দেশে ঘটায় আমরা অত্যন্ত দুঃখিত। আমরা নিহতদের পরিবার, বন্ধুবান্ধব এবং যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি। শান্তি ও শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা আমাদের কাজ চালিয়ে যাব।’’

এ সপ্তাহে এফবিআই জানিয়েছিল, ওই চারজন একটি মিনিভ্যান চালিয়ে টেক্সাসের শহর ব্রাউন্সভিলের ঠিক ওপাড়ে মেক্সিকোর মাতামোরেস নগরীতে গিয়েছিলেন। যেখানে অজ্ঞাত বন্দুকধারীরা তাদের অপহরণ করে।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, ভারী অস্ত্রধারী একদল লোক তাদের একটি পিকআপ ট্রাকে তুলে নিয়ে যাচ্ছে।গত শুক্রবার তাদের অপহরণ করার সময় অস্ত্রধারীরা গুলি ছুড়ে পথচারী এক নারীকে হত্যা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা সিএনএনকে বলেন, তদন্তকারীদের ধারণা, মেক্সিকোর একটি মাদক চক্রের সদস্যরা খুব সম্ভবত হাইতির মাদক পাচারকারী মনে করে ভুলে ওই মার্কিনিদের তুলে নিয়ে যায়।

অপহরণের শিকার হওয়া নারী ম্যাকগি বলেছিলেন, পেটের চর্বি কমানোর অস্ত্রপচার করতে তিনি মেক্সিকোর সীমান্তবর্তী নগরী মাতামোরসে যাচ্ছেন।নিরাপত্তা উদ্বেগে তার মা তাকে যেতে নিষেধ করেছিলেন।

এফবিআই থেকে ওই আমেরিকানদের ফিরিয়ে দিতে ৫০ হাজার মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

 

ইত্তেফাক/এফএস