বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জোড়া অর্ধশতকে ৩শ পার লঙ্কানদের 

আপডেট : ০৯ মার্চ ২০২৩, ১৮:৪৩

অধিনায়ক দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিসের জোড়া হাফ-সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩০৫ রান করেছে সফরকারী শ্রীলঙ্কা। মেন্ডিস ৮৭ ও করুনারত্নে ৫০ রান করেন।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নিউজিল্যান্ড। সপ্তম ওভারে দলীয় ১৪ রানে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙ্গেন নিউজিল্যান্ড অধিনায়ক  পেসার টিম সাউদি। ১৩ রান করে আউট হন লঙ্কান ওপেনার ওশাদা ফার্নান্দো। দ্বিতীয় উইকেট নিউজিল্যান্ডের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে বড় জুটি গড়েন করুনারত্নে ও মেন্ডিস। 

মারমুখী মেজাজে ৪০ বল খেলে টেস্ট ক্যারিয়ারের ১৬তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মেন্ডিস। দলের রান দেড়শ পার করে সাউদির দ্বিতীয় শিকার হন মেন্ডিস। ১৬টি চারে ৮৩ বলে ৮৭ রান করেন তিনি। করুনারত্নে-মেন্ডিস ১৫৬ বলে ১৩৭ রানের জুটি গড়েন। মেন্ডিস ফেরার ৪ বল পরই প্যাভিলিয়নে ফিরেন করুনারত্নে। টেস্ট ক্যারিয়ারের ৩২তম অর্ধশতক পূর্ণ করে ৫০ রানে ফিরেন তিনি। ৮৭ বল খেলে ৭টি চার মারেন করুনারত্নে।

১৫১ রানেই মেন্ডিস ও করুনারত্নে ফেরার পর দলের রানের চাকা সচল রাখেন দুই মিডল-অর্ডার ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্দিমাল। চতুর্থ উইকেটে ৮২ রানের জুটি গড়েন তারা। ম্যাথুজ ৪৭ ও চান্দিমাল ৩৯ রান করে আউট হন। উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ৭ রানে ফেরার পর আলোক স্বল্পতার কারণে ৭৫ ওভারে শেষ হয় প্রথম দিনের খেলা। দিন শেষে ধনাঞ্জয়া ডি সিলভা ৩৯ ও কাসুন রাজিথা ১৬ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের সাউদি ৩টি ও হেনরি নেন ২টি উইকেট।

ইত্তেফাক/জেডএইচ