বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গিলের পর কোহলির সেঞ্চুরিতে এগিয়ে ভারত

আপডেট : ১২ মার্চ ২০২৩, ১৯:৩৯

ওপেনার শিভমন গিলের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে আহমেদাবাদ টেস্টে সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। ১২০৫ দিন পর টেস্ট সেঞ্চুরি পেলেন কোহলি।প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৮০ রানের জবাবে গিল ও কোহলির জোড়া সেঞ্চুরিতে ৫৭১ রান করেছে ভারত। এতে প্রথম ইনিংসে ৯১ রানের লিড পায় ভারত।

পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৩ রান করে অস্ট্রেলিয়া। ১০ উইকেট হাতে নিয়ে ৮৮ রানে পিছিয়ে অজিরা। তৃতীয় দিন শেষে  ভারতের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৮৯ রান। ৭ উইকেট হাতে নিয়ে ১৯১ রানে পিছিয়ে ভারত। গিল ১২৮ রানে আউট হন। কোহলি ৫৯ রানে ও রবীন্দ্র জাদেজা ১৬ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন ২৮ রানে থামেন জাদেজা। বড় ইনিংসের ইঙ্গিত দিয়ে ৪৪ রানে আউট হন উইকেটরক্ষক শ্রীকর ভরত। ভরতের আউটের পর অক্ষর প্যাটেলকে নিয়ে ষষ্ঠ উইকেটে ২১৫ বলে ১৬২ রান যোগ করেন কোহলি। ঐ জুটিতেই ১০৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৮তম সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন কোহলি।

প্যাটেল ৭৯ রানে থামলেও ডাবল-সেঞ্চুরির পথে ছিলেন কোহলি। কিন্তু শেষ ব্যাটার হিসেবে অস্ট্রেলিয়ার স্পিনার টড মারফির বলে ১৮৬ রানে থেমে যান কোহলি। ৫৭১ রানে শেষ হয় ভারতের ইনিংস। ৩৬৪ বল খেলে ১৫টি চার মারেন কোহলি। অস্ট্রেলিয়ার দুই স্পিনার নাথান লিওন ও টড মারফি ৩টি করে উইকেট নেন। দিনের শেষ ভাগে ৬ ওভার ব্যাট করে বিনা উইকেটে ৩ রান করেছে অস্ট্রেলিয়া। ৩ রানে অপরাজিত আছেন ওপেনার ট্রাভিস হেড।

ইত্তেফাক/জেডএইচ