বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শিক্ষা সফরের বাসে আগুন, প্রাণে রক্ষা পেল ৭২ শিক্ষার্থী

আপডেট : ১৩ মার্চ ২০২৩, ২১:২৩

মানিকগঞ্জে সরকারি মহাদেবপুর ডিগ্রি কলেজের শিক্ষা সফরে যাওয়ার জন্য পার্কিং করে রাখা সেলফি বাসে আগুনের ঘটনা ঘটেছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা গাড়ি থেকে দ্রুত নেমে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিস আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে কেউ হতাহত হয়নি। তবে গাড়ির বেশিরভাগ অংশ পুড়ে গেছে।

সোমবার (১৩ মার্চ) সকাল পৌনে ৮টার দিকে মানিকগঞ্জ বাসষ্ট্যান্ড পৌর সুপার মার্কেটের সামনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যেক্ষদর্শীরা জানান, শিবালয় উপজেলার সরকারি মহাবেদপুর ডিগ্রি কলেজের হিসববিজ্ঞান বিভাগ থেকে কুষ্টিয়া রবিঠাকুরের কুঠিবাড়ি, লালনশাহ সেতুসহ কয়েকটি দর্শনীয় স্থানে যাওয়ার জন্য বাসস্ট্যান্ড পৌর মার্কেটের সামনে গাড়িটি অবস্থান করছিল। এ সময় কয়েকজন শিক্ষার্থী, বাসের ড্রাইভার ও সাউন্ডের দুই ব্যক্তি গাড়িতে ছিল। বাসটির পেছনের অংশে রাখা জেনারেটর ও সাউন্ড বক্স ছিল। হঠাৎ জেনারেটরের পাশ থেকে দাউ দাউ করে আগুল জ্বলে উঠে। পরে শিক্ষার্থীরা দ্রুত গাড়ি থেকে নেমে যায়। সাউন্ডের দুই ব্যক্তি আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু চেষ্টা করেও কোনো কাজ হয় না। আগুন নেভাতে না পেরে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভিসের একটি টিম প্রায় আধা ঘণ্টা চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়। 

মহাদেবপুর সরকারি ডিগ্রি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আমিনুর রহমান অঞ্জন বলেন,‘শিক্ষার্থীদের জন্য কুষ্টিয়া রবি ঠাকুরের কুঠিবাড়িসহ অন্যান্য দর্শনীয় স্থান পরিদর্শনে শিক্ষা সফরের আয়োজন করা হয়েছিল। সোমবার সকাল সাড়ে ৭টার দিকে শিক্ষা সফরে যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়ে রাস্তায় আগুনের খরব শুনি। তবে আগুনে আমাদের কোনো শিক্ষার্থীর ক্ষয়-ক্ষতি হয়নি।’

মানিকগঞ্জ জেলা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স এর উপ-সহকারী পরিচালক শরীফুল ইসলাম বলেন, খরব পেয়ে দ্রুত ঘটনাস্থলে যান। আধা ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হই। আগুনের সূত্রপাত তাৎক্ষণিকভাবে বলা যাচ্ছে না। তদন্তসাপেক্ষে পরে বলা যাবে।

মানিকগঞ্জ সদর থানার ওসি আব্দুর রউফ সরকার জানান, ওই বাসে করে শিবালয়ের সরকারি মহাদেবপুর ইউনিয়ন ডিগ্রি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা কুষ্টিয়া যাওয়ার কথা ছিল। সকাল ৯টার দিকে পৌর মার্কেটের সামনে থেকে বাসটি ছেড়ে যাওয়ার কথা। এ কারণে সকাল ৭টা থেকে পৌর মার্কেটের সামনে বাসটি পার্কিং করে রাখা হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে সাউন্ড সিস্টেম ও জেনারেটর সংযোগ দেওয়ার সময় আগুনের সূত্রপাত। তবে এটি নাশকতা কিনা সে বিষয়টি নিশ্চিত হতে আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা করা হচ্ছে।

ইত্তেফাক/পিও