শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

দু'দিন পর স্বাভাবিক হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৩:৪৩

স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় দুই দিন বন্ধ থাকার পর মঙ্গলবার (১৪ মার্চ) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথারীতি চলছে ক্লাস-পরীক্ষা। সকাল থেকে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় অংশ নিতে দেখা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল থেকে ক্যাম্পাসের সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের দোকানিরা তাদের দোকানপাট খুলতে শুরু করে। টুকিটাকি চত্বর, পরিবহন চত্বরের স্টলগুলোতে ফিরেছে শিক্ষার্থীদের আড্ডা। বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, শিক্ষকরা ক্লাসে ফিরেছেন। শিক্ষার্থীদের অংশগ্রহণও চোখে পড়ার মতো এবং কোনো কোনো বিভাগে পরীক্ষাও হতে দেখা যায়।

এবিষয়ে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী মামুন বলেন, 'দুইদিন পর ক্লাসে ফিরতে পেরে ভালো লাগছে। সকাল থেকে ক্যাম্পাস আগের পরিবেশ ফিরে পেয়েছে। আমরা অনেক দূর থেকে পড়াশোনা করতে আসি এখনে আমরা চাই ক্যাম্পাস শান্ত থাকুক। তবে আমাদের সাথে স্থানীয়রা ও পুলিশ যেটা করেছে তা কখনই ঠিক করেনি। আমরাও এর সুষ্ঠু বিচার চাই।' 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, গত দুদিন পরিস্থিতি খারাপ থাকায় শিক্ষার্থীদের কথা চিন্তা করে ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। আজ থেকে আবার সবকিছু স্বাভাবিক। ক্যাম্পাস স্বাভাবিক ও নিরাপদ রাখতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। ইতোমধ্যে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছি। 

এদিকে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় সংঘর্ষের ঘটনার ৩দিন পর বিক্ষোভ মিছিল স্থগিত হওয়ায় ঢাকা-রাজশাহী মহাসড়কে চলছে দূরপাল্লার বাস। ফলে অনেকটাই ভোগান্তি কমেছে দূরপাল্লার যাত্রীসহ যানবাহন শ্রমিকদের।

মঙ্গলবার (১৪মার্চ) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে রাজশাহী -ঢাকা মহাসড়কে এমন চিত্র দেখা যায়। 

শনিবার (১১ মার্চ) রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। যার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুই দিনের জন্য সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ করে দেন। 

ইত্তেফাক/এআই