শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লিটন-শান্তর ঝড়ো ব্যাটিং, তবুও ১৫৮'তেই থামলো বাংলাদেশ

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৭:১৩

আগের দুই ম্যাচে পরে ব্যাটিং করে ইংলিশদের হারিয়েছিল বাংলাদেশ। আজ তৃতীয় ম্যাচে এসে পেলো আগে ব্যাটিং। যেভাবে শুরু করেছিল তাতে সংগ্রহটা আরেকটু বেশি হতে পারতো বাংলাদেশের, তবে শেষের দিকে এসে রান তোলার গতি কমে যাওয়া মাত্র ১৫৮ রান তুলেই সন্তুষ্ট থাকতে হয়েছে সাকিব আল হাসানের দলকে। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ধবলধোলাই করার লক্ষ্যে আগে ব্যাটিং করতে নেমে লিটন দাসের ফিফটিতে আর নাজমুল হোসেন শান্তর ঝড়ো ব্যাটিংয়ে ১৫৯ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। 

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ মঙ্গলবার বিকেল ৩টায় ইংলিশদের বিরুদ্ধে মাঠে নামে বাংলাদেশ। টস জিতে টাইগারদের ব্যাটিংইয়ের আমন্ত্রণ জানায় ইংলিশ অধিনায়ক জস বাটলার। আগের দুই ম্যাচে পরে ব্যাট করা বাংলাদেশ এই ম্যাচে আগে ব্যাট করতে নেমেও অপ্রতিরোধ্য হয়ে ওঠে। লিটন আর শান্তর ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে ১৫৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে লিটন দাস আর রনি তালুকদারের উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। শুরু থেকেই মারমুখী ছিলেন দুই ব্যাটার। পাওয়ার প্লে শেষেই বাংলাদেশের স্কোরবোর্ডে বিনা উইকেটে ৪৬ রান তুলে ফেলে দুইজন মিলে। 

তবে পাওয়ার প্লে'র এক ওভারে পরেই উইকেট হারায় বাংলাদেশ। জীবন পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন রনি তালুকদার। পাওয়ার প্লে'র শেশ ওভারের তৃতীয় বলে তার ক্যাচ ফেলে তাকে জীবন দিয়েছিলেন বেন ডাকেট। তবে আদিল রশিদের করা অষ্টম ওভারে এসে তার হাতেই ক্যাচ দিয়ে ২২ বলে ২৪ রান করে ফেরেন রনি। ৫৫ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। 

তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে লিটনের সঙ্গে জুটি বাঁধেন আগের দুই ম্যাচে দুর্দান্ত ব্যাট করা নাজমুল হোসেন শান্ত। ১০ ওভার শেষে বাংলাদেশ তুলে ফেলে ৭৭ রান। এরপর দুজন মিলেই চড়াও হন ইংলিশ বোলারদের ওপর। ১১তম ওভারে এসে মঈন আলীকে ছয় মেরে হাত খোলেন শান্ত। পরের ওভারে আর্চারের পরপর ২ বলে দুই চার মারেন লিটন। রেহান আহমেদের করা ১৩তম ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে নিজের ফিফটি পূরণ করে লিটন। ওভারের শেষ বলে রেহানকে মাঠের বাইরে আছড়ে ফেলেন শান্ত।

১৪তম ওভারে আর্চারের শেষ দুই বলে চার ছয়ে ১৪ রান তোলেন লিটন। ১৬ ওভার শেষে বাংলাদেশের রান দাঁড়ায় ১ উইকেটে ১৩৬। ক্রিস জর্ডানের করা ১৭তম ওভারে গিয়ে ভাঙ্গে দুজনের ৮৪ রানের জুটি। ওভারের শেষ বলে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। ফেরার আগে ১০ চার আর ১ ছয়ে ৫৭ বলে ৭৩ রান করেন লিটন। ১৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

লিটনের ফেরার পর রানের গতি কমে কিছুটা। ১৮তম ওভার থেকে আসে মাত্র ৫ রান। ১৯তম ওভারে জর্ডানকে চার মেরে স্বাগত জানান শান্ত। ওভার থেকে আসে ১০ রান। ইনিংসের শেষ ওভারে এসে মাত্র ৪ রান তুলতে পারে বাংলাদেশ। শেষ চার ওভারে বাংলাদেশ তুলতে পারে মাত্র ২২ রান। 

নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেটে ১৫৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। শান্ত মাঠ ছাড়েন ৩৬ বলে ৪৬ রান নিয়ে, আর সাকিব করেন ৬ বলে ৪ রান।

ইত্তেফাক/এসএস