বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‌ওয়েলিংটন টেস্টে চালকের আসনে নিউজিল্যান্ড

আপডেট : ১৮ মার্চ ২০২৩, ১৬:০০

কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলসের জোড়া ডাবল-সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে নিউজিল্যান্ড। ৪ উইকেটে ৫৮০ রানে ইনিংস ঘোষণা করেছে কিউইরা।

উইলিয়ামসন ২১৫ রানে আউট হলেও, ২০০ রানে অপরাজিত থাকেন নিকোলস। নিউজিল্যান্ডের পক্ষে একই টেস্টে দুই ব্যাটারের ডাবল-সেঞ্চুরি এই প্রথম। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৬ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৫৫৪ রানে পিছিয়ে লংকানরা।

ওয়েলিংটনে বৃষ্টির কারণে প্রথম দিন খেলা হওয়া ৪৮ ওভারে ২ উইকেটে ১৫৫ রান করেছিলো নিউজিল্যান্ড। ডেভন কনওয়ে ৭৮ রানে আউট হন। উইলিয়ামসন ২৬ ও নিকোলস ১৮ রানে অপরাজিত ছিলেন।

আজ দ্বিতীয় দিন নিউজিল্যান্ড ইনিংসের ৭৬তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি পূর্ণ করেন উইলিয়ামসন। টানা তিন টেস্টে সেঞ্চুরি করলেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪১তম সেঞ্চুরির মালিক হলেন উইলিয়ামসন। এতে পেছনে পড়ে গেলেন ৪০ সেঞ্চুরির মালিক রস টেইলর।
  
ইনিংসের ১০২তম ওভারে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করেন নিকোলস। অন্যপ্রান্তে ডাবল-সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন উইলিয়ামসন। ১১০তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামসন। এর মধ্যে ঘরের মাঠেই পাঁচটি ডাবল-সেঞ্চুরি আছে তার।

শেষ পর্যন্ত ২১৫ রানে নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ককে থামান শ্রীলঙ্কার স্পিনার প্রবাথ জয়সুরিয়া। ২৯৬ বল খেলে ২৩টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। এই ইনিংস খেলার পথে নিউজিল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৮ হাজার রান পূর্ণ করে উইলিয়াসমন।

তৃতীয় উইকেটে নিকোলসের সঙ্গে ৪৬৭ বলে ৩৬৩ রান যোগ করেন উইলিয়ামসন। এই নিয়ে সর্বোচ্চ দ্বিতীয়বার নিউজিল্যান্ডের হয়ে তিনশ রানের জুটি গড়লেন উইলিয়ামসন-নিকোলস।

১১৩তম ওভারে উইলিয়ামন যখন ফেরেন তখন ১৪২ রানে অপরাজিত ছিলেন নিকোলস। ১২৩তম ওভারে ৫৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল-সেঞ্চুরির দেখা পান এ ব্যাটার।  তার ডাবল-সেঞ্চুরির পর ৪ উইকেটে ৫৮০ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ১৫ চার ও ৪ ছয়ে ২৪০ বলে ২০০ রানে অপরাজিত থাকেন নিকোলস। শ্রীলঙ্কার কাসুন রাজিথা ১২৬ রানে ২ উইকেট নেন।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের পর দিনের শেষভাগে ১৭ ওভার ব্যাট করে দুই ব্যাটারকে হারায় শ্রীলঙ্কা। কিউই পেসার ম্যাট হেনরির বলে ৬ রান করে থামেন লঙ্কাম ওপেনার ওশাদা ফার্নান্দো। কুশল মেন্ডিসকে খালি হাতে ফেরান স্পিনার মাইকেল ব্রেসওয়েল। অধিনায়ক দিমুথ করুণারত্নে ১৬ ও নাইটওয়াচম্যান জয়সুরিয়া ৪ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের হেনরি ও ব্রেসওয়েল ১টি করে উইকেট নেন।

ইত্তেফাক/এসএস