শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

নিয়ামতপুরে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সরিষা উৎপাদন

আপডেট : ১৮ মার্চ ২০২৩, ১৭:০৯

সরিষা চাষে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন নওগাঁর নিয়ামতপুরের চাষীরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, কৃষকেরা উচ্চফলনশীল বারি-১৪, বারি-১৭, বিনা-৭, বিনা-৯, বিনা-১১ ও স্থানীয় টরে-৭ জাতের সরিষা আবাদ হয়েছে।

উপজেলা কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে উপজেলার আট ইউনিয়নে পাঁচ হাজার ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এতে সরিষা উৎপাদন হয়েছে ৯ হাজার ৪৩৫ মেট্রিক টন। তেল উৎপাদিত হয়েছে তিন হাজার ৭৭৪ টন। আর সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ২০ কেজি। চলতি মৌসুমে সরিষা চাষাবাদ থেকে ৭৫ কোটি ৪৮ লাখ টাকা আয় হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শামসুদ্দোহা জানান, ফসলের মধ্যে সরিষা একটি লাভজনক আবাদ। এ কারণে উপজেলার কৃষকেরা সরিষা চাষে ঝুঁকেছেন। সরিষার ফলন ভালো হয়েছে, বাজারে দামও ভালো থাকায় কৃষকেরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান বলেন, সরিষা চাষে উদ্বুদ্ধ করার জন্য কৃষকদের মধ্যে কৃষি উপকরণ, উচ্চফলনশীল জাতের সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষার চাষাবাদ হয়েছে এবং উৎপাদনও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়েছে। সব রেকর্ড ছাড়িয়ে এ মৌসুমে সরিষা চাষাবাদে উপজেলায় ৭৫ কোটি ৪৮ লক্ষ টাকা আয় ধরা হয়েছে বলে জানান তিনি।

 

ইত্তেফাক/আরএজে