শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মেট্রোরেলের টিকিটে ভ্যাট আরোপের ভাবনা এনবিআরের

আপডেট : ২০ মার্চ ২০২৩, ০১:১৪

মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই লক্ষ্যে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারের অফিস থেকে এ বিষয়ে দিকনির্দেশনা চাওয়া হয়েছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর ভ্যাট নীতির সদস্য বরাবর সম্প্রতি পাঠানো চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে যাত্রী পরিবহনের সেবার ক্ষেত্রে প্রথম শ্রেণির এসি ও নন এসি রেলওয়ে সার্ভিসের ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়নি। বরং ১৫ শতাংশ মূসক বা ভ্যাট প্রযোজ্য রয়েছে। সে হিসেবে মেট্রোরেলের যাত্রী সেবার ক্ষেত্রেও ভ্যাট কর্তনের বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে চিঠি দেওয়া হয়েছে। যার জবাব এখনো পাওয়া যায়নি।

চিঠিতে আরো বলা হয়েছে, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। এর পরের দিন থেকে যা নিয়মিত চলাচল করছে। পর্যায়ক্রমে এই কার্যক্রমের পরিধি বৃদ্ধি পাবে। যদিও মেট্রোরেলের যাত্রীদের কোনো ক্লাস বা শ্রেণিবিন্যাস নেই। সব যাত্রী একই ভাড়ায় নির্ধারিত গন্তব্যে আসা-যাওয়া করতে পারেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা ও তিন ফুট উচ্চতা শিশুরা বিনা ভাড়ায় এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা ১০ থেকে ১৫ শতাংশ ডিসকাউন্টে মেট্রোরেলে ভ্রমণ করতে পারছেন। কিন্তু সবার জন্য মেট্রোরেল ও যাত্রীদের কোনো ক্লাস বা শ্রেণিবিন্যাস না থাকায় এর সেবার ওপর এই মুহূর্তে কোনো ধরনের মূসক বা ভ্যাট প্রযোজ্য নয়। এই অবস্থায় মেট্রোরেলে যাত্রী পরিবহন সেবা থেকে ভ্যাট আদায়ে এনবিআরের দিকনির্দেশনা চাওয়া হয়েছে চিঠিতে।

গত ডিসেম্বরে প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। ইতিমধ্যে শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ ছাড়া সব স্টেশন চালু হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। ভ্যাট বসানো হলে মেট্রোরেলের টিকিটের দাম বাড়বে। খরচ বাড়বে যাত্রীদের। ৬০ টাকার টিকিটের দাম হবে ৬৯ টাকা।

ইত্তেফাক/ইআ