রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

টিকটক নিয়ে তদন্তে ইতালি

আপডেট : ২২ মার্চ ২০২৩, ১১:৩০

নেদারল্যান্ডসের পর টিকটক নিয়ে সতর্কতা জারি ইতালিতেও। বিপজ্জনক বিষয় টিকটকে থেকে যাচ্ছে বলে অভিযোগ।

চীনের তৈরি অ্যাপ টিকটক নিয়ে বিভিন্ন দেশেই সমস্যা তৈরি হয়েছে। ভারত আগেই এই অ্যাপ বন্ধ করে দিয়েছিল। আমেরিকা নানা প্রশ্ন তুলেছে। এবার টিকটকের বিষয়বস্তু নিয়ে প্রশ্ন তুলেছে ইতালি।

সম্প্রতি নেদারল্যান্ডসের সরকার জানিয়েছে, কোনো সরকারি প্রতিনিধি তাদের অফিসের দেওয়া ফোনে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন না। যুক্তরাজ্য, বেলজিয়াম এবং আমেরিকা আগেই এই নির্দেশ জারি করেছিল।

ইতালির বক্তব্য, টিকটক যে নিয়মাবলি দিয়ে রেখেছে, তা পালন হচ্ছে কি না, সে দিকে নজর দেয় না। শুধু তা-ই নয়, তারা নিজেদের নিয়ম নিজেরাই ভাঙছে বলে অভিযোগ। আত্মহত্যা, নিজেকে কষ্ট দেওয়া, দারিদ্র্য, খেতে না পাওয়া— এই সমস্ত বিষয়ের উপর টিকটকে কনটেন্ট থাকছে বলে অভিযোগ। কর্তৃপক্ষ তা সরিয়ে দিচ্ছেন না।

সম্প্রতি টিকটকে একটি প্রতিযোগিতা হয়েছে। তাতে বলা হয়েছিল, নিজের মুখের চামড়া চাপ দিয়ে ফাটিয়ে ফেলতে হবে, যাতে রক্ত বের হয়। টিকটকে এই প্রতিযোগিতা ভাইরাল হয়ে যায়। তারপরই নড়েচড়ে বসে প্রশাশন। টিকটকের কনটেন্ট নিয়ে তদন্ত শুরু হয়।

ইউরোপের একাধিক দেশে টিকটকের উপর আংশিক নিষেধাজ্ঞা জারি হয়েছে। নরওয়েতেও সম্প্রতি এমন নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের মতো বেশ কিছু দেশে টিকটক সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইত্তেফাক/এফএস