শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আদানিকে ধস নামানো হিন্ডেনবার্গের নতুন প্রতিবেদন আসছে

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১৯:২৫

আদানির সাম্রাজ্যে ধস নামানো হিন্ডেনবার্গের নতুন প্রতিবেদন আসছে বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় মার্কিন এই প্রতিষ্ঠান শিগগিরই আরেকটি প্রতিবেদন আসছে বলে জানিয়েছে।

এই প্রতিবেদন নতুন করে তোলপাড় সৃষ্টি করার মতো বড় হতে যাচ্ছে বলে জানালেও বিস্তারিত কোনও তথ্য দেয়নি হিন্ডেনবার্গ রিসার্চ।

সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিশ্বের শীর্ষ দ্বিতীয় ধনীর আসন থেকে ভারতীয় ধনকুবের গৌতম আদানিকে টেনে তলানিতে নামিয়েছিলো যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক ও গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ। 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি গৌতম আদানির প্রতিষ্ঠান আদানি গ্রুপের দুর্নীতি ও জালিয়াতি নিয়ে চাঞ্চল্যকর এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্কভিত্তিক আর্থিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ।

সেখানে বলা হয়, দশককাল ধরে শেয়ার কারসাজি এবং আর্থিক লেনদেনে প্রতারণা চালিয়ে আসছে আদানি গ্রুপ। কৃত্রিমভাবে শেয়ারের দর বহু গুণ বাড়িয়ে এ গ্রুপ বিশাল সম্পদ গড়েছে। গত কয়েক বছরে আদানি গ্রুপের কোম্পানির শেয়ার ৫০০ শতাংশেরও বেশি বেড়েছে।

প্রতিবেদনটি প্রকাশের পর থেকেই আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম পড়তে শুরু করে, সেই পতন এখনও অব্যাহত আছে। এরইমধ্যে কয়েক হাজার কোটি ডলারেরও বেশি অর্থ খুইয়েছেন গৌতম আদানি।

তবে হিনডেনবার্গের তোলা সব অভিযোগই অস্বীকার করেছে আদানি গ্রুপ। তাদের দাবি, আদানির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তোলা ভারতের পরিকল্পিত আক্রমণের অংশ।

ইত্তেফাক/এএইচপি