শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পশ্চিমা বিশ্বকে শক্তির জানান দিলো উত্তর কোরিয়া

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ২১:৪৬

একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে আবারও পশ্চিমা বিশ্বকে নিজেদের শক্তির জানান দিলো উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, জাপানে সাগরের পূর্ব দিকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তারা। ওয়াশিংটন ও সিউলের বড় ধরনের যৌথ সামরিক মহড়ার মধ্যে বুধবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। 

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানান, ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চলতি বছরের শুরু থেকেই ধারাবাহিক ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে কিম জং উনের দেশ। পিয়ংইংয়ের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় গত ১৩ মার্চ থেকে দক্ষিণ কোরিয়াকে নিয়ে গত পাঁচ বছরের মধ্যে বড় ধরনের যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। 

‘ফ্রিডম শিল্ড’ নামের এই মহড়া ১০ দিন ধরে চলবে বলে জানা গেছে। দক্ষিণ কোরীয় সামরিক বাহিনী বলছে, যৌথ সামরিক মহড়ার সফল সম্পন্ন হবে। এ ধরনের সামরিক মহড়াকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছে কিম জং উনের প্রশাসন। ফলে অপ্রতিরোধ্য পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়ে রেখেছে দেশটি। সম্প্রতি কিম জং কোরীয় সেনাবাহিনীকে সত্যিকার যুদ্ধের প্রস্তুতি নিতে সামরিক বাহিনীকে নির্দেশও দিয়েছেন।

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো এবং হুমকি-ধামকি নিয়ে অনেকটা উদ্বিগ্ন প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপান। এই অঞ্চলে উত্তেজনা বাড়ানোর পেছনে পিয়ংইয়ংকে একতরফাভাবে দায়ী করে আসছে পশ্চিমা দেশগুলো।

ইত্তেফাক/এএইচপি