শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সারাদেশে স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১৮:৪৪

সারাদেশে শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন করা হচ্ছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। এরপর একে একে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শিশু কিশোরদের শরীর চর্চা প্রদর্শন করা হয়। ইত্তেফাক অফিস ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর।

ময়মনসিংহে রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্যের শ্রদ্ধা নিবেদন। ছবি: ইত্তেফাক

ময়মনসিংহ

ময়মনসিংহে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রোববার (২৬ মার্চ)  সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর পাটগুদাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর কেন্দ্রীয় স্মৃতিসৌধে প্রথমে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি।

পরে একে একে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জেলাব্যাপী ছিল দিনভর নানা আয়োজন। রোববার (২৬ মার্চ) স্মৃতিফলকে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর মুন্সীগঞ্জ স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ হয়। বাংলাদেশ পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস, কারারক্ষী ও বিএনসিসি কুচকাওয়াজ প্রদর্শন করে। পরে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, আলোচনা সভা, লোকজ ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠান, গ্রামীণ মেলাসহ জেলাব্যাপী ছিল নানা আয়োজন। বীর মুক্তিযোদ্ধার বের করে শোভাযাত্রা। 

এসব অনুষ্ঠানে অংশ নেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক সাগুফতা ইয়াসমিন এমিলি, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, বঙ্গবন্ধুর চীফ সিকিউরিটি অফিসার বীর মুক্তিযোদ্ধা আলহাজ মোহাম্মদ মহিউদ্দিন, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন, পৌর মেয়র হাজী ফয়সাল বিপ্লব ও সভ্যতার আলো সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বলসহ অনেকে।

নাটোর

নাটোরে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। রোববার (২৬ মার্চ) শহরের মাদ্রাসা মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার সাইফুর রহমানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে জেলা ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, প্রশাসনের কর্মকর্তাবৃন্দসহ জেলা আওয়ামী লীগের নেতারা।

পরবর্তীতে সকাল ৮টায় শঙ্কর গোবিন্দ চৌধুরী ষ্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এছাড়াও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, জেলখানা ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন এবং মসজিদ ও অন্যান্য উপসনালয়ে প্রার্থনার আয়োজন করা হয়।

সুনামগঞ্জ

সুনামগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন হচ্ছে। রোববার (২৬ মার্চ) ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে জাতীয় পতাকা উত্তোলন ও শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট, জেলা আওয়ামী লীগসহ রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং সরকারি বেসরকারি সংস্থা।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, সুনামগঞ্জ উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি হোসনা হুদা, বখত, বীর মুক্তিযোদ্ধা হাজী নূরুল মোমেন, জেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক আসাদুজ্জামান সেন্টু, সুনামগঞ্জ জেলা সভাপতি সেলিম আহমদ, জেলা কৃষক লীগের সদস্য সচিব বিন্দু তালুকদারসহ অনেকে।

রাজশাহী

রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপত হয়েছে। এ উপলক্ষ্যে রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, রাজশাহী মেডিকেল কলেজ, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, রাজশাহী শিক্ষাবোর্ড, রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। 

এদিকে দিবসের প্রথম প্রহরে নগরীর সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর মুর‌্যালে, রাজশাহী কলেজ শহীদ মিনারে, ভূবনমোহন পার্ক শহীদ মিনারে ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারসহ নগরীর বিভিন্ন শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায় হাজারো মানুষ। 

রোববার (২৬ মার্চ) সকাল ৮টায় রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেছেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা শেষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।

বরিশাল

বরিশালে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রোববার (২৬ মার্চ) দিবসের প্রথম প্রহরে নগরীর পুলিশ লাইন্স মাঠে ৩১বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় ওয়াপদা কলোনীর নির্যাতন কেন্দ্র ও বধ্যভূমির স্মৃতিস্বম্ভ ৭১ মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহনগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মহনগর সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. একেএম জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুসসহ অনেকে। বেলা ১১টার দিকে মহানগর বিএনপি ও জেলা উত্তর বিএনপি সদর রোডের দলীয় কার্যালয়ে সভা শেষে র‌্যালি সহকারে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে ফুল শ্রদ্ধা নিবদেন করেন। এছাড়াও সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, লাইব্রেরিয়ান, প্রাধ্যক্ষবৃন্দ, প্রক্টর, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী। 

সিলেট

যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মাধ্যমে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয় সিলেট বিভাগের সব কটি জেলা ও উপজেলায়। রোববার (২৬ মার্চ) রাতের প্রথম প্রহর (১২টা ১মিনিট) থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুস্পস্তবক অর্পণ শুরু হয়। সর্বপ্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমাণ্ড শাখার নেতারা। 
 
এরপর একে একে সিলেট সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনার কার্যালয়, সিলেট রেঞ্জের ডিআইজি কার্যালয়, সিলেট মহাগর পুলিশ (এসএমপি), সিলেট জেলা প্রশাসন, সিলেট জেলা পুলিশ, সিলেট জেলা সিভিল সার্জন, সিলেট সদর উপজেলা প্রশাসন ও আরআরএফ-এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। রাতের প্রথম প্রহর থেকে শুরু করে দিনভর শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ফুলে ফুলে ভরে উঠবে এই মিনার। এর মাধ্যমে স্মরণ করা হবে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের।

এদিকে দিবসটি উদযাপন উপলক্ষে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে সিলেট জেলা প্রশাসনের আয়োজনে এই কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে রঙিন বেলুন ও শান্তির প্রতীক কপোত উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন সম্মানিত অতিথিরা। 

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, শাহ মিজান শাফিউর রহমান বিপিএম (বার), পিপিএম, ডিআইজি সিলেট রেঞ্জ, মো. ইলিয়াছ শরীফ বিপিএম (বার), পিপিএম, পুলিশ কমিশনার সিলেট মেট্রোপলিটন পুলিশ, মো. মজিবুর রহমান, জেলা প্রশাসক সিলেট, মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, পুলিশ সুপার সিলেট জেলা, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. আজবাহার আলী শেখ পিপিএমসহ অন্যান্য অফিসার ও ফোর্সরা। 

এসএমপি: কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন এসএমপি পুলিশের পুলিশ কমিশনার মো. ইলিয়াছ শরীফ, বিপিএম (বার) পিপিএম। এ সময় উপস্থিত ছিলেন এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. জোবায়েদুর রহমান পিপিএমসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তরা।

এছাড়া জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, জেলা বিএনপি, ছাত্রলীগ, শ্রমিক লীগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, মেট্রেপলিটান ই্উনিভার্সিটি, জালালাবাদ ক্যান্টনম্যান্ট স্কুল অ্যান্ড কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ, সিলেট শিল্পকলা একাডেমি, জাতীয় মহিলা সংস্থা পৃথকভাবে স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি পালন করেছে।

 

 

 

 

ইত্তেফাক/আরএজে/পিও