শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুক্তিযোদ্ধাদের গাওয়া জাতীয় সঙ্গীত ফেসবুকে পোস্ট করলেন রাদওয়ান মুজিব

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১৫:৪১

মুক্তিযুদ্ধের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলো স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও গান। এই স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত গান গেয়ে রণাঙ্গনে যুদ্ধ করেছেন মুক্তিযোদ্ধারা। রোববার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নিজের ভেরিফাইড ফেসবুক প্রোফাইলে ১৯৭১ সালে রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের গাওয়া জাতীয় সঙ্গীতের ভিডিও প্রকাশ করে সে কথা আরও একবার স্মরণ করলেন বঙ্গবন্ধুর দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

শেয়ার করা ইউটিউব লিংকটির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’।

মুক্তিযুদ্ধ কেন্দ্রিক স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো নিয়ে প্রতি বছরই ভিন্ন এক আয়োজন থাকে জয় বাংলা কনসার্টে। তারুণ্যের বৃহত্তম প্লাটফর্ম ইয়াং বাংলার আয়োজনে আর্মি স্টেডিয়ামে দেশের জনপ্রিয় ব্যান্ড দলগুলোর কণ্ঠে ঝংকার তোলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো। আজ স্বাধীনতা দিবস উপলক্ষে ইয়াং বাংলার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে আবারও শেয়ার করা হবে জয় বাংলা কনসার্টে গাওয়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো।

রাদওয়ান মুজিব সিদ্দিকের পরিকল্পনায় তরুণদের বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে পরিচিত করতেই আয়োজন করা হয় জয় বাংলা কনসার্ট। প্রতি বছর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে উপজীব্য করে এই কনসার্টের আয়োজন করা হয়।

প্রায় ৬০ হাজার তরুণ সরাসরি স্টেডিয়ামে এসে এই কনসার্ট উপভোগ করেন। এ ছাড়াও প্রায় ১০ লাখের বেশি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিভিশনে কনসার্টটি দেখার সুযোগ পান।

জয় বাংলা কনসার্ট ছাড়াও শিশুদের জন্য গ্রাফিক নভেল ‘মুজিব’ বইটি প্রকাশিত করেছে সিআরআই। এই বইয়ের নেপথ্যে থেকেও মূল পরিকল্পনাটি ছিলো রাদওয়ান মুজিব সিদ্দিকের। 'হাসিনা: এ ডটারস টেল' নির্মাণের ক্ষেত্রেও তিনিই অগ্রণী ভূমিকা পালন করেছেন। তরুণদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে এবং দেশের প্রকৃত ইতিহাস জানাতে এমন ভিন্ন ধর্মী নানা উদ্যোগ গ্রহণ করেছেন তিনি।

ইত্তেফাক/আর