বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বেলারুশে রুশ পরমাণু বোমা, উদ্বিগ্ন ইউক্রেন

আপডেট : ২৭ মার্চ ২০২৩, ১৭:৪৬

রাশিয়া বেলারুশকে জিম্মি করেছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শীর্ষ নিরাপত্তা পরামর্শক। এমন সিদ্ধান্তে বেলারুশের পরিস্থিতিই খারাপের দিকে যাবে বলে মনে করেন তিনি। এল প্রতিবেদনে এমনটি জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দেন, বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন করা হবে। এমন সিদ্ধান্তকে ন্যাটোর প্রতি হুঁশিয়ারি হিসাবে দেখছেন বিশ্লেষকেরা।

ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের প্রধান ওলেক্সিই দানিলভ পুতিনের এই সিদ্ধান্তকে ‘বেলারুশের অভ্যন্তরীণ স্থিতিশীলতার জন্য হুমকি' বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, এর ফলে বেলারুশের সাধারণ মানুষের মধ্যে ‘রাশিয়া এবং পুতিনের ব্যাপারে নেতিবাচক প্রতিক্রিয়ারই জন্ম দিবে’। এক টুইটে তিনি বলেছেন, ‘বেলারুশকে পরমাণু জিম্মিতে পরিণত করেছে ক্রেমলিন।’

জেলেনস্কির অন্য উপদেষ্টারা এই ঘোষণাকে ‘আগেই ধারণা করা গিয়েছিল’ বলে তা নিয়ে হাসিঠাট্টাও করেছেন।

মিখাইলো পোডোলিনিক টুইটে লিখেছেন, ‘বেলারুশে কৌশলগত পরমাণু বোমা মোতানেয়ের বিবৃতি দিয়ে তিনি (পুতিন) বুঝিয়ে দিলেন যে তিনি হেরে যাওয়ার ভয় পাচ্ছেন এবং কৌশলের ভয় দেখানো ছাড়া তার আর কিছু করার নেই।’

রুশ প্রেসিডেন্ট তার এই সিদ্ধান্তকে ইউরোপের বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের অস্ত্র মোতায়েনের সঙ্গে তুলনা করেছেন। মস্কো এই পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ মিনস্কের কাছে হস্তান্তর করবে না বলে জানিয়েছেন তিনি।

১৯৯০ সালের পর এই প্রথম রাশিয়া নিজের সীমান্তের বাইরে পরমাণু অস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিলো।

ইত্তেফাক/এএইচপি