বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আজই কি সিরিজ জয় হবে টাইগারদের?

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১২:০২

ম্যাচের পরদিন ছুটি কাটানোটা প্রায় নিয়ম বানিয়ে ফেলেছে বাংলাদেশ! পরশু আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে জয়ের পর গতকাল এই নিয়মই পালন করেছে সাকিব আল হাসানের দল। আজকের দ্বিতীয় টি-টোয়েন্টির আগে গতকাল দলগত অনুশীলন দূরের কথা, ব্যক্তিগতভাবে কেউ একাকীও অনুশীলন করেনি। অধিনায়ক সাকিব আল হাসান যথারীতি তার নিয়ম মেনে কালও একটা বিজ্ঞাপন চিত্রের শুটিংয়ে প্রচণ্ড ব্যস্ত সময় পার করেছেন। বাকি ক্রিকেটাররা কাটিয়েছেন পরিপূর্ণ ছুটি। আর আইরিশরা?

তারা ঠিকই ঘাম ছুটিয়েছে অনুশীলনের মাঠে। তবে আইরিশদের অনুশীলন খবরের ভেতরে একটা মজার তথ্য রয়েছে। পরশু প্রথম টি-টোয়েন্টিতে খেলা একাদশের এক জনও অনুশীলনে নামেননি। স্বাভাবিকভাবেই সংগত প্রশ্ন উঠে, তাহলে অনুশীলনটা করল কারা? আসলে দলীয়ভাবে বাধ্যগত অনুশীলন আইরিশরাও করেননি। প্রথম ম্যাচের একাদশের বাইরে থাকা ক্রিকেটাররা ঐচ্ছিক অনুশীলন করেছেন। সেই ‘যার ইচ্ছা অনুশীলন কর’ অনুশীলনে তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন টেস্ট স্কোয়াডের স্পেশাল সদস্যরা! মানে, অনুশীলন করেও আইরিশরা আসলে অনুশীলন করেননি। বাংলাদেশিদের মতো তাদেরও দলের মূল খেলোয়াড়রা পূর্ণ বিশ্রাম করে দিন কাটিয়েছেন।

এই বিশ্রামপর্বের মাধ্যমে আগের ম্যাচের ক্লান্তি মুছে ফেলার চেষ্টাই যে করেছেন দুই দলের ক্রিকেটাররা, সেটি না বললেও চলে। প্রশ্ন হলো, আজকের দ্বিতীয় টি-টোয়েন্টিতে কি ভাবনা কোন দলের? যেহেতু দলীয় অনুশীলন হয়নি, তাই আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনেও করেনি কোনো দল। কাজেই ম্যাচ নিয়ে দুই দলের পরিকল্পনাও জানা যায়নি। সেটা অবশ্য জানার খুব প্রয়োজনও নেই। প্রথম ম্যাচে বৃষ্টি বাধার পরও তাসকিনের অগ্নিঝরা বোলিংয়ের সুবাদে ডি/এল পদ্ধতিতে ২২ রানের জয় পেয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ১-০ ব্যবধানে। ফলে আজ জিতলেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটাও হয়ে যাবে বাংলাদেশের। সাকিব ও তার দল কায়মনোবাক্যে সেই পরিকল্পনাই আঁটছেন।

অন্যদিকে প্রথম ম্যাচে হেরে পিছিয়ে পড়লেও আইরিশদের সামনে সুযোগ আছে সিরিজে ঘুরে দাঁড়ানোর। তারা যে আজ জান বাজি রেখে সেই চেষ্টাই চালাবে সেটি স্পষ্টই। বাংলাদেশ সফরে এসে এবার এখনো পর্যন্ত একবারই জয় হাসি হেসেছে আইরিশরা। সেটি ওয়ানডে সিরিজের আগে বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে! এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা বাংলাদেশ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে। বৃষ্টিতে ভেস্তে যাওয়া অন্য ম্যাচটিতেও নাকাল হওয়ার পরিস্থিতির মুখেই পড়েছিল আইরিশরা। শেষ পর্যন্ত তাদের বাঁচিয়ে দেয় বৃষ্টি। এরপর প্রথম টি-টোয়েন্টিতে হার।

সুতরাং এই জয়খরা হয়তো আইরিশদের ভেতরে ভেতরে দগ্ধ করছে। ফলে তারা আজ যে কোনো মূল্যে  জিততে চাইবে। কিন্তু সাকিবের দল নিশ্চয় আইরিশদের সেই আশা পূরণ দিতে চাইবে না! বরং তারাও যে কোনো মূল্যে জয়ের ধারাটা ধরে রেখে সিরিজটা আজই পকেটে পুরে ফেলতে চাইবে। আর সেটা হলে আইরিশদের হোয়াইটওয়াশ করার পথটাও খোলা থাকবে বাংলাদেশের জন্য।

ইত্তেফাক/এসএস