বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'ইয়ারস' নিয়ে মহড়া শুরু রাশিয়ার

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৪:৪৭

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'ইয়ারস' ও হাজার হাজার সেনা নিয়ে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। এই মহড়াকে মস্কোর পারমাণবিক শক্তি প্রদর্শনের আরেকটি প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার (২৯ মার্চ) টেলিগ্রামে পাঠানো এক বার্তায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই মহড়ায় তিন হাজারের বেশি সামরিক কর্মী এবং প্রায় ৩০০ সামরিক অস্ত্র ও সরঞ্জামাদি জড়িত রয়েছে। তবে মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

এই মহড়াকে মস্কোর পারমাণবিক শক্তি প্রদর্শনের আরেকটি প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্লা ৭ হাজার ৫০০ মাইল। 'ইয়ারস' কমপ্লেক্সটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে জাপানের হিরোশিমায় মার্কিন বাহিনীর ব্যবহৃত 'লিটল বয়' পারমাণবিক বোমার চেয়ে ১২ গুণ বেশি শক্তিশালী।

সম্প্রতি, রাশিয়া একটি কৌশলগত পারমাণবিক প্রতিরক্ষা ব্যবস্থা বিকাশের দিকে মনোনিবেশ করছে। রুশ বাহিনী তাদের কালুগা অঞ্চলের একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে 'ইয়ারস' নামের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত করেছে।

'লিটল বয়'

এর আগে এই ক্ষেপণাস্ত্র সম্পর্কে রাশিয়া জানিয়েছিল, পরিকল্পনা অনুযায়ী এটি যুদ্ধের দায়িত্বে থাকবে। এছাড়া আরেকটি ক্ষেপণাস্ত্রের সঙ্গে পরমাণু অস্ত্র সংযুক্ত থাকবে। এটি কৌশলগত ক্ষেত্রে যে কোনো সমস্যার সমাধান করতে পারে।

ইত্তেফাক/ডিএস