শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শেষ সুযোগ কাজে লাগাতে মরিয়া শ্রীলঙ্কা

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৯:১৩

আগামী ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার আশা বাঁচিয়ে রাখার শেষ সুযোগ কাজে লাগাতে বদ্ধপরিকর শ্রীলঙ্কা। জিততেই হবে, এমন সমীকরণ মাথায় নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামবে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা নিউজিল্যান্ডের লক্ষ্য সিরিজ জয়।

আগামী ৩১ মার্চ হ্যামিল্টনে বাংলাদেশ সময় ভোর ৭টায় শুরু হবে বিশ্বকাপ সুপার লিগের অংশ নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। এ বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা ইতোমধ্যে নিশ্চিত করেছে বাংলাদেশসহ সাতটি দল। অষ্টম ও শেষ দল হিসেবে লড়াইয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ থেকে জয় না পাওয়ায়, বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ তৈরি হয়েছে আয়ারল্যান্ডেরও।

সুপার লিগের টেবিলে ওয়েস্ট ইন্ডিজের ২৪ ম্যাচে ৮৮, শ্রীলঙ্কার ২৩ ম্যাচে ৮১, দক্ষিণ আফ্রিকার ১৯ ম্যাচে ৭৮ এবং আয়ারল্যান্ডের ২১ ম্যাচে ৬৮ পয়েন্ট আছে। সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজের আর কোন খেলা নেই। নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ১টি, নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ২টি ও বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ডের তিনটি ম্যাচ রয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে লঙ্কানদের জয়ের বিকল্প নাই। সেইসঙ্গে বাকী খেলায় ১টি করে ম্যাচ হারতে হবে দক্ষিণ আফ্রিকা-আয়ারল্যান্ডকে। তবেই বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পাবে লঙ্কানরা।

অকল্যান্ডে প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ১৯৮ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডের ২৭৪ রানের জবাবে মাত্র ৭৬ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। বৃষ্টির কারণে ক্রাইস্টচার্চের দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হয়। ঐ ম্যাচ থেকে সমান ৫ করে পয়েন্ট পায় নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। কিন্তু প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে ১ পয়েন্ট কাটা যায় লঙ্কানদের।

নিউজিল্যান্ডের কাছে তৃতীয় ও শেষ ওয়ানডেতে হারলে বিশ্বকাপে সরাসরি খেলার আশা শেষ হয়ে যাবে শ্রীলঙ্কার। লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা বলেন, ‘জয় ছাড়া আমাদের সামনে অন্য কোন পথ খোলা নেই। হেরে গেলেই বিশ্বকাপে সরাসরি খেলার আশা শেষ হয়ে যাবে। তখন বাছাই পর্বের লড়াইয়ে নামতে হবে আমাদের।’

এ দিকে ভারপ্রাপ্ত হিসেবে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া টম লাথাম বলেন, ‘সিরিজে আমরা ১-০ ব্যবধানে এগিয়ে। শেষ ম্যাচ জিতলেই সিরিজ জিতবো। এজন্য আমাদের প্রধান লক্ষ্য ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করা।’

 

ইত্তেফাক/জেডএইচ