শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কর্মীদের ফ্রি স্ন্যাকস বন্ধের ঘোষণা গুগলের

আপডেট : ০১ এপ্রিল ২০২৩, ১৩:৩০

গুগলের কর্মীরা দীর্ঘদিন ধরে উচ্চ বেতনের পাশাপাশি ফ্রি লন্ড্রি, ম্যাসাজ, খাবার ও ব্যায়ামের নানা সুযোগ-সুবিধা ভোগ করে অসছেন, যা প্রতিষ্ঠানটিকে কর্মীদের কাছে কাজের অন্যতম আদর্শ জায়গায় পরিণত করেছে। তবে খরচ কমাতে সম্প্রতি হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে টেক জায়ান্ট গুগল। এবার কৃচ্ছ্রসাধনের অংশ হিসেবে কর্মীদের জন্য ফ্রি স্ন্যাকস, ল্যাপটপের মতো সেবা বন্ধের ঘোষণা দিয়েছে সংস্থাটি।

প্রতিষ্ঠানটির প্রধান আর্থিক কর্মকর্তা রুথ পোরাট শুক্রবার (৩১ মার্চ) এক ই-মেইলের মাধ্যমে কর্মীদেরকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

রুথ পোরাটের ই-মেইলে বলা হয়েছে, গুগলের ক্যাম্পাসগুলোতে কর্মীদের জন্য ফ্রি খাবারের ব্যবস্থাসম্পন্ন ছোট ছোট কিচেনগুলো বন্ধ করে দেওয়া হবে। এসব কিচেনে গুগলাররা ফ্রি স্ন্যাকস, এসপ্রেসো এবং পানি পেতেন। এ ছাড়া ল্যাপটপের মতো কর্মীদের ব্যক্তিগত সরঞ্জাম কেনার ক্ষেত্রেও গুগল ভর্তুকি দেওয়া বন্ধ করবে কারণ 'আমাদের মতো বড় প্রতিষ্ঠানের জন্য এসব সরঞ্জাম কেনার পেছনে ভর্তুকি দিতে গিয়ে অনেক অর্থ খরচ হয় এবং এটি বন্ধ করলে আমরা অনেক অর্থ বাঁচাতে পারবো।'

জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনটি জানিয়েছেন, কোন কোন ক্যাম্পাসের মাইক্রো কিচেন বন্ধ করা হবে, তা নির্ধারণ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্যাম্পাসে এর চাহিদা ও ব্যবহার পর্যালোচনা করা হবে। যেসব ক্যাম্পাসের মাইক্রো কিচেন একেবারেই কম ব্যবহার করা হয়, সেগুলো বন্ধ করে দেওয়া হবে। ফিটনেস ক্লাসগুলোও পর্যালোচনা করা হবে। যদি কোনো ফিটনেস ক্লাস বেশি ব্যবহৃত না হয়, তাহলে সেটি পরিবর্তন করা হবে।

এই বছরের শুরু দিকেই প্রধান নির্বাহী সুন্দর পিচাই ইঙ্গিত দিয়েছিলেন যে প্রতিষ্ঠানটির অন্তত ৬ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে, যা পরবর্তীতে কার্যকর করা হয়।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে সবচেয়ে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তি হিসেবে বর্ণনা করে পুরো প্রতিষ্ঠান ও কর্মীদেরকে 'অগ্রাধিকারভিত্তক' কাজে নিয়োজিত করার ওপর গুরুত্ব দিয়েছেন সুন্দর পিচাই।

ইত্তেফাক/আর