শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুপার ওভারের থ্রিলারে কিউইদের হারিয়ে সিরিজ শুরু শ্রীলঙ্কার

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১৫:০৫

সুপার ওভারের জয় দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে সফরকারী শ্রীলঙ্কা। আজ অকল্যান্ডে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৯৬ রান করে শ্রীলঙ্কা। জবাবে নিউজিল্যান্ডও  ৮ উইকেটে ১৯৬ রান করলে ম্যাচটি সুপার ওভারে গড়ায়। সুপার ওভারে ২ উইকেটে ৮ রান করে নিউজিল্যান্ড। ২ বল খেলেই ৯ রানের টার্গেট স্পর্শ করে ফেলে লঙ্কানরা।

টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই ওপেনার পাথুম নিশাঙ্কাকে হারায় শ্রীলংকা। শুরুর ধাক্কা সামাল দিতে দ্বিতীয় উইকেটে ১৯ বলে ৪৭ রান তোলেন আরেক ওপেনার কুশল মেন্ডিস ও তিন নম্বরে নামা কুশল পেরেরা। ৯ বলে ৩ চার ও ২ ছক্কায় ২৫ রান করে ফেরেন মেন্ডিস।

চার নম্বরে নামা ধনঞ্জয়া ডি সিলভা আউট হন ১৫ রান করে। দলীয় ৬৫ রানে ডি সিলভার আউটের পর চতুর্থ উইকেটে নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়েন পেরেরা ও চারিথ আসালঙ্কা। ৬৮ বলে ১০৩ রান যোগ করেন তারা। টি-টোয়েন্টিতে চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে ৪১ বলে ৬৭ রানের ঝড়ো ইনিংস খেলেন আসালঙ্কা।  ইনিংসে ২টি চার ও ৬টি ছক্কা হাকান তিনি।

শেষ দিকে ২ ছক্কায় ১১ বলে অপরাজিত ২১ রান করেন হাসারাঙ্গা ডি সিলভা। টি-টোয়েন্টিতে ১৩তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৩ রানে অপরাজিত থাকেন পেরেরা। ৪৫ বল খেলে ৪ চার ও ১ ছক্কা মারেন তিনি। পেরেরা-আসালঙ্কার ব্যাটিংয়ে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৬ রানের বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই লঙ্কানদের সর্বোচ্চ দলীয় রান। কিউইদের হয়ে জেমস নিশাম নেন ২ উইকেট।

জবাবে ৩ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে নিউজিল্যান্ড। এরপর তৃতীয় উইকেটে অধিনায়ক টম ল্যাথামের সঙ্গে ৩৯ বলে ৬৩ এবং চতুর্থ উইকেটে মার্ক চ্যাপম্যানের সঙ্গে ৪০ বলে ৬৬ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন ড্যারিল মিচেল। ল্যাথাম ১৬ বলে ২৭ ও চ্যাপম্যান ২৩ বলে ৩৩ রান করে আউট হন।

অন্যপ্রান্তে, টি-টোয়েন্টি ক্যারিয়ারে পঞ্চম অর্ধশতক তুলে ৬৬ রান করে ফেরেন মিচেল। ৪৪ বল খেলে ৫ চার ও ৩ ছক্কা মারেন তিনি। ১৬তম ওভারে দলীয় ১৪৪ রানে মিচেল ফেরার পর নিশাম ১০ বলে ১৯, রাচিন রবীন্দ্র ১৩ বলে ২৬ করে নিউজিল্যান্ডের জয়ের আশা ধরে রাখেন।

শেষ ওভারে জিততে ১৩ রান দরকার পড়ে নিউজিল্যান্ডের। শেষ ওভারের প্রথম বলেই উইকেট তুলে নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। পরের চার বলে ৬ রান দেন তিনি। এতে শেষ বলে জিততে ৭ ও টাই করতে ৬ রান দরকার পড়ে কিউইদের। এমন অবস্থায় ওভার মিড উইকেট দিয়ে ছক্কা মেরে ম্যাচ টাই করেন নিউজিল্যান্ডের ইশ সোধি। এতে ম্যাচটি গড়ায় সুপার ওভারে। শ্রীলঙ্কার মধুশান, হাসারাঙ্গা ও শানাকা নেন ২টি করে উইকেট।

সুপার ওভারে ২ উইকেট হারিয়ে ১ বাউন্ডারিতে ৮ রান করতে পারে নিউজিল্যান্ড। ৯ রানের টার্গেটে অ্যাডাম মিলনের দ্বিতীয় বলে ছক্কা ও নো-বলের তৃতীয় ডেলিভারিতে বাউন্ডারি মেরে শ্রীলঙ্কাকে দুর্দান্ত জয় এনে দেন ম্যাচ সেরা হওয়া আসালঙ্কা।

১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামী ৫ এপ্রিল নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে শ্রীলঙ্কা। 

ইত্তেফাক/এসএস