বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভেনিজুয়েলায় দুর্নীতি বিরোধী অভিযান, গ্রেপ্তার ৪২

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১৭:৫০

ভেনিজুয়েলায় রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএসহ সংশ্লিষ্ট অন্যান্য সরকারি সংস্থাগুলোতে দুর্নীতিবিরোধী অভিযানে ৪০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।  প্রসিকিউটরের কার্যালয় থেকে শনিবার এ কথা জানানো হয়েছে।

দুর্নীতিবিরোধী পুলিশের ইস্যু করা বিবৃতির পরিপ্রেক্ষিতে ১৭ মার্চ এ অভিযান শুরু করা হয়। এতে ভয়াবহ দুর্নীতি ও অর্থ আত্মসাৎ এর মতো অপরাধের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের বিচারের কথা বলা হয়। এদিকে দেশটির ক্ষমতাবান তেল মন্ত্রী তারেক আল আইসামি দুর্নীতির অভিযোগে পদত্যাগ করেছেন। 

রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি সংস্থাগুলোতে দুর্নীতিবিরোধী এ অভিযান চালানো হচ্ছে। এর্টনি জেনারেল তারেক উইলিয়াম সাব টুইটারে বলেছেন, প্রসিকিউটর কার্যালয় নানা ধরনের দুর্নীতিতে জড়িত থাকায় এ পর্যন্ত ৪২ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।  

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা আইসামি ক্ষমতাসীন দলেরই অংশ। তিনি ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট, স্বরাষ্ট্র ও শিল্পমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 

অপরাধী চক্র কী পরিমাণ অর্থ আত্মসাৎ করেছে তা প্রকাশ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হচ্ছে এর পরিমাণ অন্তত তিনশ কোটি মার্কিন ডলার।

ইত্তেফাক/এফএস